kalerkantho


১০ বছর আগে জানি না কী করছিলাম: স্টিভেন স্মিথ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৭ ২০:১০



১০ বছর আগে জানি না কী করছিলাম: স্টিভেন স্মিথ

মিরপুর স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে অজি অধিনায়ক। ছবি: এএফপি

দীর্ঘ ১১ বছর আগের কথা। নারায়ণগঞ্জের ফতুল্লায় অস্ট্রেলিয়ার বিপক্ষে বহুল আলোচিত সেই টেস্ট খেলেছিল বাংলাদেশ।

জয়ের দোরগোড়ায় পৌঁছে গিয়ে তখনকার ক্যাপ্টেন রিকি পন্টিংয়ের আধিনায়কোচিত ইনিংসে ৩ উইকেটে জয় পায় অজিরা। এরপর ২০১১ সালে আজিদের আসার কথা ছিল। সেই সিরিজ পেছাতে পেছাতে ২০১৭ সালে এল! এখনকার অজি ক্যাপ্টেনের নাম স্টিভেন স্মিথ। তার কি মনে আছে সেই ফতুল্লা টেস্টের কথা?

দুই টেস্টের সিরিজ খেলতে অস্ট্রেলিয়া দল এখন ঢাকায়। এই দলের কোনো ক্রিকেটারের বাংলাদেশের কন্ডিশনে খেলার অভিজ্ঞতা নেই। ক্রিকেটে বাংলাদেশ কতটা বঞ্চিত হয়েছে এটা তার প্রমাণ। আজ শনিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে গিয়েছিলেন স্টিভেন স্মিথ ও তার ডেপুটি ডেভিড ওয়ার্নার। মাঠ, নিরাপত্তা ব্যবস্থা ও 'হোম অব ক্রিকেট' এর পর্যাপ্ত সুযোগ-সুবিধা দেখে তারা যারপরনাই খুশি। সংবাদ সম্মেলনে সেই খুশি মুখে প্রকাশ করলেন তারা।

একপর্যায়ে প্রশ্ন করা হল সেই ফতুল্লা টেস্ট নিয়ে। বাংলাদেশের চরম হতাশার একটি টেস্ট ম্যাচ ছিল সেটি। দুর্দান্ত পারফরমেন্স করেও হেরে গিয়েছিল স্বাগতিকরা। স্মিথ ঠিক মনে করতে পারলেন না ওই সময় তিনি ঠিক কী করছিলেন। বললেন, '১০ বছর আগের কথা (আসলে ১১ বছর)। আমার বয়স তখন ১৮। আমি মনে করতে পারছি না কী করছিলাম। সম্ভবত নিজের ভবিষ্যত নিয়ে কাজ করছিলাম। নিউ সাউথ ওয়েলস দলেও তখন আমি ছিলাম না। এতগুলো বছরে কতকিছু বদলে গেছে। '

দীর্ঘদিন পর অচেনা কন্ডিশনে সফরে আসলেও বাংলাদেশ নিয়ে বেশ হোমওয়ার্ক করেছে অজিরা। অনুশীলন ক্যাম্প, প্রস্তুতি ম্যাচ সবই করেছে। বাংলাদেশ ক্রিকেটে কতখানি এগিয়ে গেছে সেটাও তাদের জানা।  এবার ২৭ আগস্ট থেকে শুরু হওয়া সিরিজে তুমুল প্রতিদ্বন্দ্বিতা আশা করছেন অজি দলনেতা স্মিথ।  


মন্তব্য