kalerkantho


কোহলির এই চেয়ারের রহস্য কী?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৭ ১৪:১২



কোহলির এই চেয়ারের রহস্য কী?

ছবি: ফেসবুক

সাদা চোখে দেখলে এটা কেবলই একটা কাঠের চেয়ার। কিন্তু অনেক সময় সাধারণ বস্তুতেও লেগে থাকে অসাধারণ কোনো স্মৃতি।

৯ বছর আগে শ্রীলঙ্কার ডাম্বুলায় ভারতের জাতীয় দলে অভিষেকের আগে ঠিক এই চেয়ারেই বসেছিলেন বর্তমান অধিনায়ক বিরাট কোহালি। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে আবার সেই চেয়ারে বসে ছবি টুইট করলেন ভারত অধিনায়ক।

২০০৮ সালের ১৮ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটেছিল কোহলির। সে দিনের তরুণ এখন ভারতীয় ক্রিকেটের সব চেয়ে উজ্জ্বল তারকা। বিস্ময়কর শোনালেও সত্যি, আন্তর্জাতিক ক্রিকেটে তার নয় বছর পূর্তির দিনটি ডাম্বুলাতেই কাটালেন বিরাট কোহালি। এখান থেকেই শুরু হচ্ছে লঙ্কানদের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ। যদিও ৯ বছর আগের সেই শক্তিশালী তারকাবহুল শ্রীলঙ্কার সঙ্গে আজকের শ্রীলঙ্কার আকাশ-পাতাল পার্থক্য।

শুধু তাই নয়, ডাম্বুলার ড্রেসিংরুমে প্রথম সেই দিনটায় যে চেয়ারে বসেছিলেন, সেটাও খুঁজে পেয়ে গেলেন কোহালি। সেই চেয়ারে বসে তাই ছবি তুলতে ভুললেন না।

পরে সেই ছবি টুইট করে তার সঙ্গে লিখলেন, 'সব কিছু শুরু হয়েছিল এই চেয়ারে বসে। এই তারিখটায়। এই মাঠে। ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে ন’বছর হয়ে গেল। '

ডাম্বুলায় ২০০৮ সালের সেই ম্যাচে ওপেনার হিসেবে ব্যাটিংয়ে নেমেছিলেন কোহালি।  তবে মাত্র ১২ রান করে পেসার নুয়ান কুলসেকরার বলে আউট হয়ে যান তিনি।  ভারতীয় দলের জন্যও খুব সুখকর ছিল না সেই ম্যাচ। ৪৬ ওভারে মাত্র ১৪৬ রানেই শেষ হয়ে গিয়েছিল তাদের ইনিংস। যুবরাজ সিং ২৩ রান করে দলের সর্বোচ্চ স্কোরার ছিলেন। শ্রীলঙ্কা সই ম্যাচ খুব সহজেই জিতে যায় ৮ উইকেটে। কিন্তু সে দিনের সেই অভিষেক ম্যাচ থেকে দীর্ঘ পথ পেরিয়ে গেছেন কোহালি। এখন তিনি ভারতের সেরা ম্যাচউইনার এবং প্রচুর ম্যাচে দলকে জিতিয়েছেন।

শ্রীলঙ্কার বিপক্ষেও দারুণ সব রেকর্ড আছে কোহলির। ৬টি ওয়ানডে সেঞ্চুরি করেছেন তাদের বিপক্ষে। তার মধ্যে সেরা অবশ্যই ২০১২ সালে করা ৮৬ বলে ১৩৩ রানের ইনিংসটি। ৩২১ রানের টার্গেট তাড়া করতে নেমে ভারত সেই ম্যাচ জিতে গিয়েছিল মাত্র ৩৬.৪ ওভারে। ওয়ানডে ক্রিকেটে কোহালির প্রথম সেঞ্চুরিও শ্রীলঙ্কার বিপক্ষে। ২০০৯ সালে ইডেনে। ১১৪ বলে ১০৭ করে ম্যাচ জিতিয়েছিলেন তিনি। সেটাও রান তাড়া করতে গিয়ে।


মন্তব্য