kalerkantho


ধোনির জন্য কেরিয়ার শেষ হল যে সব ক্রিকেটারের

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৭ ০৩:১০



ধোনির জন্য কেরিয়ার শেষ হল যে সব ক্রিকেটারের

মহেন্দ্র সিং ধোনির কেরিয়ার কি অস্তমিত? এই প্রশ্নের জবাব খুঁজছেন ক্রিকেটপ্রেমীরা। জাতীয় নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ শ্রীলঙ্কা সফরের জন্য দল নির্বাচনী সভার শেষে সাংবাদিকদের জানিয়ে দিয়েছেন, ধোনিকে পারফরম্যান্স দেখাতে হবে।

না হলে তাকেও ছেঁটে ফেলা হবে। এর জন্য অবশ্য প্রসাদকে সমালোচিতও হতে হয়েছে।  

বলাবাহুল্য ধোনি এখন তার কেরিয়ারের সায়াহ্নে পৌঁছে গিয়েছেন। একটা সময় ছিল যখন ধোনির জন্য অনেকেই জাতীয় দলে ঢুকতে পারেননি। যোগরাজ সিংহ এক সময়ে ধোনিকে নিয়ম করে গালমন্দ করতেন। বলতেন, ধোনির জন্যই যুবি দলে জায়গা পাচ্ছেন না। শুধু যুবি নন, একাধিক ক্রিকেটার রয়েছেন যাদের কেরিয়ার ধোনির জন্য ক্ষতিগ্রস্ত হয়েছিল।

তবে এর পিছনে অবশ্য ধোনি প্রত্যক্ষ ভাবে জড়িত ছিলেন না। সেই সময়ে ধোনিকে সরিয়ে সেই জায়গায় অন্য কাউকে বসানোও সম্ভব ছিল না।

পরোক্ষ ভাবে ধোনির জন্যই সেই সব ক্রিকেটারদের কেরিয়ার ক্ষতিগ্রস্ত হয়েছিল।  

এক নজরে দেখে নিন সেই সব ক্রিকেটারদের।  

১) রবিন উত্থাপ্পাঃ ভারতের প্রাক্তন কোচ গ্রেগ চ্যাপেলের সময়ে রবিন উত্থাপ্পা দলে ঢুকেছিলেন। মারকুটে ওপেনার হিসেবে উত্থাপ্পার সুনাম ছিল। দলের প্রয়োজনে উইকেটকিপিংও করতে পারতেন কর্নাটকের এই ব্যাটসম্যান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ দেখিয়ে দিয়েছে, উত্থাপ্পা একজন ইউটিলিটি ক্রিকেটার। জাতীয় দলের হয়ে ৪৬টি ম্যাচ খেলেছেন এই ওপেনার। তার কেরিয়ার আরও উজ্জ্বল হতেই পারত। খুব ভাল উইকেটকিপার হতেই পারতেন। কিন্তু ধোনির জন্য উত্থাপ্পা ধীরে ধীরে দল থেকে ছিটকে গেলেন। ধোনির জায়গা নেওয়ার ক্ষমতা ছিল না তার পক্ষে। উত্থাপ্পার পক্ষেও সম্ভব  হয়নি ধোনির জায়গায় দাঁড়ানো। ফলে ভারতীয় ক্রিকেটের মূলস্রোত থেকে ধীরে ধীরে মুছে যান উত্থাপ্পা।  

২) কেদার যাদবঃ এক সময়ে মনে করা হত কেদার যাদব ধোনির উত্তরসূরি হবেন। এই বিষয়ে কারোর মনেই কোনও সন্দেহ ছিল না। ওয়ানডেতে দেখা গিয়েছে কেদার যাদব খুব ভাল ফিনিশার। ধোনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরে উইকেটের পিছনে দাঁড়াতে শুরু করে দেন বাংলার ঋদ্ধিমান সাহা। ফলে যাদবের পক্ষে টেস্ট দলে ঢোকা সম্ভব হয়নি। ওয়ানডে দলে অবশ্য এখন জায়গা পান কেদার যাদব।  

৩) নমন ওঝাঃ আইপিএল-এ রাজস্থান রয়্যালস ও হায়দরাবাদের হয়ে বেশ ভাল খেলেন নমন ওঝা। ঘরোয়া ক্রিকেটে একটা সময়ে নমন ওঝাকে খুব ভাল উইকেটকিপার হিসেবে মনে করা হত। কিন্তু ধোনি যেহেতু ভারতের হয়ে উইকেটের পিছনে দাঁড়িয়েছেন নিয়ম করে, তাই নমন ওঝাকে দলে জায়গা দেওয়া হয়নি।


মন্তব্য