kalerkantho


বার্সেলোনায় জঙ্গি হামলা

'তোমাদের চেয়ে সংখ্যায় আমরা বেশি' জঙ্গিদের উদ্দেশে মেসি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ আগস্ট, ২০১৭ ১৯:৪৭



'তোমাদের চেয়ে সংখ্যায় আমরা বেশি' জঙ্গিদের উদ্দেশে মেসি

আবারও নিরীহ নিরাপরাধ মানুষের প্রাণ কেড়ে নিল নৃশংস জঙ্গিরা। রক্তে রঞ্জিত হল বিখ্যাত ফুটবল ক্লাবের জন্য সারা বিশ্বে সুপরিচিত স্পেনের বার্সেলোনা।

বৃহস্পতিবার গাড়ি চাপা দিয়ে হত্যা করা হল ১৩ জন নীরিহ মানুষকে। আহত হয়েছে আরো ১০০ জনের বেশি। মৃতের সংখ্যা বাড়ার সম্ভাবনাও আছে। জঙ্গি হামলায় নিহতদের পরিবারে পাশে দাঁড়িয়েছেন ফুটবলের দুই মহাতারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো।

স্পেনের পূর্বাঞ্চলীয় পর্যটন ও ফুটবলের নগরী বার্সেলোনার রাস রাম্বলাস এলাকায় মানুষের ভিড়ে দ্রুতগতির গাড়ি নিয়ে হামলায় অন্তত ১৩ জন নিহত হওয়ার পর দক্ষিণের আরেক শহর ক্যামব্রিলসে দ্বিতীয়বার হামলার চেষ্টা করা হয়। তবে তা নস্যাৎ করে দেয় পুলিশ। ৪ হামলাকারী পুলিশের গুলিতে নিহত হয়। গাড়ি তুলে দিয়ে নীরিহ মানুষ হত্যা করার তীব্র নিন্দা করেছেন বার্সার আর্জেন্টাইন রাজপুত্র মেসি। নিহতদের পরিবারকে সবরকমের সহায়তারও আশ্বাস দিয়েছেন তিনি।

নিহতদের প্রতি সমবেদনা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় মেসি লিখেছেন, 'আমাদের প্রিয় বার্সেলোনার ওপর এই আঘাতে আমাকে অত্যন্ত ব্যথিত করেছে। যারা এই হামলায় প্রাণ হারিয়েছেন তাদের পরিবারকে সবরকম সহযোগিতা করতে আমি প্রস্তুত। গোটা বিশ্ব আজ একই সমস্যায় ভুগছে। আমি ভায়োলেন্সকে ঘৃণা করি। যারা আমাদের এই শান্তি নষ্ট করতে চায় তাদের উদ্দেশ্যে বলছি, আমরা তোমাদের চেয়ে সংখ্যায় অনেক বেশি মানুষ আছি যারা একটি শান্তিপূ্র্ণ পৃথিবী চাই। সেই পৃথিবীতে কোনো ঘৃণা থাকবে না, কোনো বিদ্বেষ থাকবে না।  আমরা লড়াই করতে প্রস্তুত। '

অন্যদিকে স্পেনের অপর বিখ্যাত ক্লাব রিয়াল মাদ্রিদের পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো সোশ্যাল সাইটে লিখেছেন, 'খবরটি শোনার পর থেকেই মনে ভয় অনুভব করছি। জঙ্গি হামলায় নিহত পরিবারের পাশে আমি সবসময় থাকব। '

এদিকে প্রথম হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যে লেজ গুটিয়ে পালানো জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। আইএসের কথিত সংবাদ সংস্থা আমাক বলেছে, তাদের সৈনিকরা এই হামলা চালিয়েছে।  জঙ্গি হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাবার জন্য রবিবার লা লিগার প্রথম ম্যাচে কালো আর্ম ব্র্যান্ড লাগিয়ে মাঠে নামবে টিম বার্সেলোনা।


মন্তব্য