kalerkantho


কীভাবে ভয়ংকর জুটি হয়ে উঠলেন মোহাম্মদ শামি-ঋদ্ধিমান?

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৭ ১৪:৩৮



কীভাবে ভয়ংকর জুটি হয়ে উঠলেন মোহাম্মদ শামি-ঋদ্ধিমান?

ভারতের জাতীয় ক্রিকেট দলে সম্ভবত প্রথমবার এমন দুই বাঙালি জুটি দেখা যাচ্ছে। বল হাতে মোহাম্মদ শামি আর কিপিং গ্লাভস হাতে ঋদ্ধিমান সাহা প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ত্রাস হয়ে উঠেছেন।

'কট মার্শ বোল্ড লিলি'র অনুরূপ বলা হচ্ছে 'কট সাহা বোল্ড শামি। ' কোচ রবি শাস্ত্রীকে মনে করিয়ে দিচ্ছে সত্তর দশকের সেই দুর্ধর্ষ অস্ট্রেলীয় জুটি কিপার রডনি মার্শ ও পেসার ডেনিস লিলির কথা। এই সাফল্যের পেছনে রহস্য কী? কীভাবে ভয়ংকর জুটি হয়ে উঠলেন শামি-ঋদ্ধিমান।

বিধ্বংসী জুটির অন্যতম মোহাম্মদ শামি বলছেন, এটা তাদের দুজনেরই পরিশ্রমের ফল। শাস্ত্রীর এই তুলনার কথা শুনে গর্বিত হওয়ার সঙ্গে একটু লাজুক মুখে শামি বললেন, 'ঋদ্ধির সঙ্গে আমার বোঝাপড়া এমনিতেই ভালো। তবে রবি স্যার যে দুই কিংবদন্তির সঙ্গে আমাদের তুলনা করেছেন, তা সত্যিই সম্মানের। '

এই জুটির সাফল্যের রহস্য কি? নিয়মিত মহড়া? শামি হেসে বলেন, 'পরিশ্রমই সাফল্যের আসল চাবিকাঠি। আলাদা অনুশীলন নয়। আমি সব সময় নিখুঁত লাইন ও লেংথে বল করার চেষ্টা করি।

ঋদ্ধিও দারুণভাবে আমার বল নজরে রাখে। সব সময়ই আমার লক্ষ্য থাকে ব্যাটসম্যানকে হয় কট বিহাইন্ড করা, নয় বোল্ড করা। আর ঋদ্ধির রিফ্লেক্স যে কি অসাধারণ, তা তো আপনারা দেখতেই পান। সারা দিন ও একই রকম রিফ্লেক্সে কিপিংটা করে যেতে পারে। ক্রমশ উন্নতি করছে ও। '

স্ত্রী-কন্যাকে নিয়েই গিয়েছিলেন শ্রীলঙ্কায়। এক দিকে সফল ক্রিকেটার, আবার অন্য দিকে সফল বাবা, সফল স্বামী। দেশে ফিরেই সন্ধ্যায় মেয়েকে ডাক্তারের কাছে রুটিন চেক-আপে নিয়ে যাওয়ার কথা ভুললেন না। সেখান থেকে ফিরে আবার ক্রিকেট-ভাবনায়। বিশ্রামে থাকলেও চিন্তা-ভাবনায় ক্রিকেটের আনাগোনা সব সময়। সামনেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ। এখন থেকে তাই সুইং ও রিভার্স সুইংয়ে আরও বেশি শান দেবেন শামি। নিজের এই দুই অস্ত্রকে আগামী ১ মাসে আরও ধারালো করে তুলতে চান ভারতীয় দলের সেরা স্ট্রাইক বোলার।  


মন্তব্য