kalerkantho


'কট মার্শ বোল্ড লিলি' থেকে 'কট সাহা বোল্ড শামি'

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৭ ১৮:৪৬



'কট মার্শ বোল্ড লিলি' থেকে 'কট সাহা বোল্ড শামি'

ক্রিকেটে বিশ্বের একসময়কার সবচেয়ে আলোচিত শব্দ চতুষ্টয় ছিল 'কট মার্শ বোল্ড লিলি'। পাঠকদের বুঝতে অসুবিধা হওয়া কথা নয় যে, এই চারটি শব্দের দ্বারা বোঝানো হয়ে থাকে অস্ট্রেলিয়ার দুই কিংবদন্তি সাবেক উইকেটকিপার রডনি মার্শ এবং ফাস্ট বোলার ডেনিস লিলির যুগলবন্দীকে।

যুগ পরিবর্তনের সাথে সাথে ক্রিকেট বিশ্ব তাদের মত আরও একটি জুটি হয়তো পেয়ে গেছে- 'কট সাহা বোল্ড শামি'!

লঙ্কানদের তাদের মাটিতে ৩-০ ব্যবধানে টেস্টে হোয়াইটওয়াশ করেছে বিরাট কোহলির ভারত। ওয়ানডে সিরিজের আগে এটাই আপাতত আলোচ্য বিষয়। এর মধ্যেই ভারতের কোচ রবি শাস্ত্রী এই 'বিশেষ' শিরোমান তৈরী করে ফেললেন- 'কট সাহা বোল্ড শামি'। প্রথমজন হলেন ভারতের জাতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। আর দ্বিতীয় জন জাতীয় দলের পেসার মোহাম্মদ শামি।

রডনি মার্শ এবং ডেনিস লিলি দুজনেই উঠে এসেছেন পশ্চিম অস্ট্রেলিয়া থেকে। এই লিলি-মার্শ প্যাভিলিয়নেই ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন (ওয়াকা) ক্রিকেট মাঠের প্রেস বক্স স্থাপন করা হয়েছে। ক্রিকেটের এই অমর কম্বিনেশনের কথা স্মরণ করে রবি শাস্ত্রী হাসতে হাসতে বলছিলেন, 'মার্শ এবং লিলি দুজনেই উঠে এসেছিলেন পশ্চিম অস্ট্রেলিয়া থেকে। এখানেও দেখুন, আধুনিক এই কম্বিনেশনে ঋদ্ধিমান সাহা এবং মোহাম্মদ শামি দুজনেই পশ্চিম বাংলার ক্রিকেটার।

'

পাল্লেকেলেতে ভারত-শ্রীলঙ্কা টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে কোহলিদের ইনিংস এবং ১৭১ রানে জয়ের পেছনে ঋদ্ধিমান সাহা ও মোহাম্মদ শামির এই কম্বিনেশন বেশ কার্যকরী ভূমিকা নিয়েছিল। পাল্লেকেলের ঐতিহাসিক ৩-০ জয়ের টেস্টে শামি দুইনিংস মিলিয়ে যে ৫ টি উইকেট পেয়েছেন, তার ৪টিই কট বিহাইন্ড।

এই জুটিকে নিয়ে শাস্ত্রী আরও বলেন, 'কী দারুণ একটা কম্বিনেশন! পাল্লেকেলেতে টেস্ট জেতার মাঝে সাহা ও শামির এই কম্বিনেশন আমাকে মার্শ-লিলির সেই যুগলবন্দির কথা বার বার মনে করিয়ে দিয়েছে। শামি হল বাংলার নবাব। এই মুহূর্তে দারুণ বল করছে। আমি সব সময়েই মনে করেছি যে শামি বিশেষ এক প্রতিভা। একই সঙ্গে ঋদ্ধিমানও উইকেটের পিছনে দারুণ কিপিং করছে। বাংলার ক্রিকেটারদের এই দুজনের কাছ থেকে অনেক কিছুর শেখার আছে।


মন্তব্য