kalerkantho


উয়েফার বর্ষসেরার লড়াইয়ে মেসি-রোনালদোর পাশে বুফন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৭ ১৩:৪৭



উয়েফার বর্ষসেরার লড়াইয়ে মেসি-রোনালদোর পাশে বুফন

উয়েফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি ও পর্তুগাল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর পাশে তৃতীয় ফুটবলার হিসেবে মনোনয়ন পেয়েছেন ইতালিয়ান অভিজ্ঞ গোলকিপার জিয়ানলুইজি বুফন। ২০১৬-১৭ মৌসুমের জন্য এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেন চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের গ্রুপ পর্বে খেলা ৮০টি ক্লাবের কোচ ও ৫৫ জন ক্রীড়া সাংবাদিক।

৩৯ বছর বয়সী বুফন গত মৌসুমে জুভেন্তাসের চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পৌঁছানোর পেছনে প্রধান ভূমিকা পালন করেন। কিন্তু কার্ডিফের ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে ৪-১ গোলে পরাজিত হয়ে জুভেন্তাসকে হতাশ হতে হয়। সাথে সাথে ক্যারিয়ারের প্রথম চ্যাম্পিয়নস লিগের শিরোপা অর্জনে বুফনের অপেক্ষাও আরো বেড়ে যায়।

৫ বারের ব্যালন ডি'অর জয়ী মেসি এই পুরস্কার জিতেছেন দুইবার, অন্যদিকে পর্তুগীজ ফরোয়ার্ড রোনালদো জিতেছেন একবার। ২০১১ সালে বর্ষসেরা ফুটবলারের এই পুরস্কার প্রবর্তনের পরে অন্যান্য পুরস্কারের মত উয়েফা মনোনীত এই পুরস্কারে রোনালদো ও মেসির একচ্ছত্র আধিপত্য দেখা যায়নি। ২০১২ সালে এই কৃতিত্ব অর্জন করেন স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা। এরপরের বছর অর্জন করেন ফ্রেঞ্চ উইঙ্গার ফ্র্যাঙ্ক রিবেরি।

গত চার মৌসুমে তিনবার ইউরোপিয়ান কাপ শিরোপা ঘরে তোলা রিয়াল মাদ্রিদের সর্বোচ্চ ৪ জন ফুটবলার শীর্ষ ১০জনের মধ্যে জায়গা করে নিয়েছেন। এর মধ্যে লুকা মোদ্রিচ রয়েছেন চতুর্থ স্থানে।

এছাড়া টনি ক্রুস পঞ্চম ও সার্জিও রামোস রয়েছেন সপ্তম স্থানে।

আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো ডিবালা ৬ষ্ঠ স্থান দখল করেছেন। শীর্ষ ১০এর অপর ফুটবলাররা হলেন মোনাকোর কাইলিয়ান এমবাপে, বায়ান মিউনিখের তারকা স্ট্রাইকার রবার্ট লিওয়ানোদোস্কি ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফরোয়ার্ড জ্লাটন ইব্রাহিমোভিচ। গত মৌসুমে বার্সেলোনার হয়ে সব ধরনের প্রতিযোগিতায় ৩৭ গোল করা লুইস সুয়ারেজ ও তার ক্লাব সতীর্থ নেইমার এই তালিকা থেকে বাদ পড়েছেন।


মন্তব্য