kalerkantho


ভারত-পাকিস্তান উভয় দেশের হয়ে টেস্ট খেলেছেন যারা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ আগস্ট, ২০১৭ ০১:৩৮



ভারত-পাকিস্তান উভয় দেশের হয়ে টেস্ট খেলেছেন যারা

১৯৩০ থেকে ৪০ বিশ্ব ক্রিকেটের বহু প্রতিভার জন্ম দিয়েছে ভারত। রাজপুত্র ও মহারাজা থেকে সাধারণ মানুষ।

ছিলেন ব্রিটেনের রয়্যাল পরিবারের ছেলেরাও। যারা আর্ট অফ ক্রিকেটকে ডোমিনেট করেছেন।

কিন্তু ভারত স্বাধীন হওয়ার পর বেশ কিছু ক্রিকেটারকে হারায়। স্বাধীনতার আগে ভারতের হয়ে খেললেও দেশ ভাগের পর তারা খেলেন পাকিস্তানের হয়ে। যে তিন ক্রিকেটার স্বাধীনতার আগে ভারতের হয়ে এবং স্বাধীনতার পর পাকিস্তানের হয়ে খেলেছেন তারা হলেন আবদুল কারদার, গুল মহম্মদ ও আমির ইলাহি।

১৯৩২-এ প্রথম টেস্ট খেলার ছাড়পত্র পায় ভারত। সিকে নায়ডুর নেতৃত্বে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলে ভারতীয় দল। ভারতের মাটিতে প্রথম টেস্ট সিরিজ হয় ১৯৩৩-৩৪। তিন ম্যাচের সিরিজ খেলতে ভারতে আসে ইংল্যান্ড দল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কোনও টেস্ট ম্যাচ খেলেনি ভারত। ১৯৪৭ স্বাধীন হলেও পাকিস্তান প্রথম টেস্টের ছাড়পত্র পায় ১৯৫২ সালে।

আবদুল হাফিজ কারদার: যিনি ফাদার অফ পাকিস্তান ক্রিকেট নামে পরিচিত। পাকিস্তানের প্রথম অধিনায়ক কারদারের টেস্ট অভিষেক হয়েছিল ভারতের হয়ে। ১৯৪৬-এ ভারতীয় দলের ইংল্যান্ড সফরে গিয়েছিলেন কারদার। কিন্তু দেশ ভাগ হওয়ার পর পাকিস্তানের হয়ে খেলেন লাহোরে জন্মানো এই ক্রিকেটার। পাকিস্তান ক্রিকেটের বীজ বপন হয়েছিল তার হাত ধরেই। পাকিস্তানকে ২৩টি টেস্টে নেতৃত্ব দেন কারদার। ১৯৫৮-তে আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই জানান বাঁ-হাতি ব্যাটসম্যান। ভারতের হয়ে তিনটি এবং পাকিস্তানের হয়ে ২৩টি অর্থাৎ মোট ২৬টি টেস্ট খেলেছেন তিনি।

গুল মহম্মদ: ইনিও ভারত ও পাকিস্তান দু’দেশের হয়ে খেলেছেন। ১৯২১-এ লাহোরে জন্ম বাঁ-হাতি পেস বোলিং অল-রাউন্ডার ইসলামিয়া কলেজের হয়ে খেলার ফলে সুন্দর ক্রিকেট সংস্কৃতির মধ্য ঢুকে পড়েন। নর্দান ইন্ডিয়ার হয়ে গুলের রঞ্জি অভিষেক হয় ১৯৩৮ সালে। আট বছর পর ১৯৪৬-এ ভারতের হয়ে টেস্ট অভিষেক ঘটে গুল মহম্মদের। ভারতের হয়ে ইংল্যান্ড সফরে যান এই বাঁ-হাতি অল-রাউন্ডার। ভারতের হয়ে ৯টি টেস্ট খেলেন। কিন্তু ১৯৫৫-তে পাকিস্তানের নাগরিকত্ব নেন গুল। তবে পাকিস্তানের হয়ে একটির বেশি টেস্ট খেলার সুযোগ হয়নি তার। ১৯৫৬-তে পাকিস্তানরে হয়ে টেস্ট ম্যাচটি খেলেন গুল।

আমির ইলাহি: ইনি দু’টি ইউনিক রেকর্ডের অধিকারী। বিশ্বের ২০ জন বেশি বয়স্ক ক্রিকেটার হিসেবে টেস্ট খেলেছে আমির ইলাহি। পাশাপাশি তিন ক্রিকেটারের মধ্যে ইলাহি হলেন একজন যিনি ভারত ও পাকিস্তানের হয়ে টেস্ট খেলেছেন। বোলার হিসেবেও তিনি ছিলেন বিচিত্র। মিডিয়াম পেসার হিসেবে কেরিয়ার শুরু করলেও পরের দিকে লেগ-স্পিনার হয়ে যান। গুগলি ছিল এই লেগ-স্পিনারের প্রধান অস্ত্র। বরোদার হয়ে রঞ্জি ট্রফিতে ১৯৩টি উইকেট রয়েছে তার ঝুলিতে। ১৯৪৬-৪৭ বরোদার রঞ্জি জয়ী দলের সদস্য ছিলেন ইলাহি। সে বছরই ভারতের হয়ে অস্ট্রেলিয়া সফরের দলে সুযোগ পান। ভারতের হয়ে একটি মাত্র টেস্ট খেলা এই লেগ-স্পিনার দেশ ভাগের পর পাকিস্তানে চলে যান। পাকিস্তানের হয়ে পাঁচটি টেস্ট খেলেছেন। ১৯৫২-৫৩ মৌসুমের পাকিস্তানের হয়ে ভারতের বিরুদ্ধেই টেস্ট খেলেছেন ইলাহি।


মন্তব্য