kalerkantho


অফ স্পিনে কোনো সমস্যা নেই: মুমিনুল

কালের কণ্ঠ অনলাইন   

১৪ আগস্ট, ২০১৭ ২০:১৪



অফ স্পিনে কোনো সমস্যা নেই: মুমিনুল

ফাইল ছবি: ক্রিকইনফো

জাতীয় টেস্ট দলের একসময়ের নির্ভরযোগ্য এবং অত্যাবশ্যক ব্যাটসম্যান মুমিনুল হক এখন দলে জায়গা ধরে রাখার লড়াইয়ে আছেন। শ্রীলঙ্কা সফরের সময় গল টেস্ট থেকে বাদ পড়েছিলেন। তার পেছনের কারণ নাকি ছিল অফ স্পিন খেলায় তার অদক্ষতা। ওই টেস্টে দুই ইনিংসেই দিলরুয়ান পেরেরার অফ স্পিনে এলবিডব্লিউ হয়েছিলেন মুমিনুল। এবার জাতীয় দলের দীর্ঘ অনুশীলন শেষে তিনি কতটুকু শুধরে নিলেন নিজেকে?

জাতীয় দলের ক্যাম্পে মুমিনুলের অফ স্পিন সমস্যা নিয়ে কাজ করেছেন কোচ। কিন্তু আজ সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মুমিনুল বিষয়টাকে গুরুত্ব দিলেন না এটাকে তিনি সমস্যাই মনে করেন না।

মুমিনুল বললেন, 'আমার কাছে মনে হয় না অফ স্পিনে সমস্যা আছে। ব্যাটসম্যান যেহেতু, অফ স্পিন, বাঁহাতি স্পিন, ডানহাতি স্পিন, সবকিছুতে আউট হতে পারেন। তার মানে এই নয় যে খুব দুর্বল। '

শুধু তাই নয়, অনুশীলনে অফ স্পিন নিয়ে আলাদা করে কাজ না করার কথাও শোনা গেল মুমিনুলের কণ্ঠ থেকে। তার ভাষায়, 'আলাদা করে কিছু করি নাই।

যদি আপনি সেভাবে চিন্তা করেন, তাহলে পুরো ব্লাইন্ড হয়ে যাবেন ওই জায়গাটায়। আপনি যদি মনে করেন আপনি ভালো, সেভাবেই কাজ করতে হবে। নিজের কাছে বিশ্বাস, নিজের চিন্তাটাই সবচেয়ে বড়। আমি আলাদা ভাবে কাজ করিনি। হয়ত কিছু কিছু সময় যেগুলো হয়েছে, কাটিয়ে ওঠার চেষ্টা করছি। '

চট্টগ্রামে  ৩ দিনের প্রস্তুতি ম্যাচে তার ৭৩ রানের ইনিংসটি বেশ আলোচিত হয়েছে। বলা বাহুল্য যে, তামিম একাদশ এবং মুশফিক একাদশের মধ্যে ওটাই ছিল সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। অফ স্পিনটাও বেশ ভালোই সামলেছেন।  তবে এই ইনিংস খেলে নির্বাচকদের দৃষ্টি কতটা আকৃষ্ট করতে পেরেছেন মুমিনুল তা সময়ই বলে দেবে।


মন্তব্য