kalerkantho


যুবরাজের বাদ পড়ার পেছনে রহস্য কী?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ আগস্ট, ২০১৭ ১৪:০৬



যুবরাজের বাদ পড়ার পেছনে রহস্য কী?

শ্রীলঙ্কা সফররত ভারতীয় ওয়ানডে দলে জায়গা হারিয়েছেন হার্ডহিটার ব্যাটসম্যান কাম বোলার যুবরাজ সিং। কিন্তু ক্যান্সার জয়ী এই অভিজ্ঞ ক্রিকেটার কেন জায়গা পেলেন না শ্রীলঙ্কা সফরে? কেন তাকে ছিটকে যেতে হল? অনেকে বলছে কোচ রবি শাস্ত্রী চাননি।

আবার অনেকে অধিনায়ক বিরাট কোহলির ওপরেও দোষ চাপাচ্ছেন। কিন্তু আসল কারণ কী?

২০১৭ সালের শুরুটা দারুণ করেছিলেন পাঞ্জাবতনয়। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে শতরান হাঁকিয়েছিলেন কটকে। ওই একটা পারফরম্যান্সের জন্যই আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির দলে ডাক পড়ে যুবরাজের। সবাই যখন যুবরাজর ক্যারিয়ার নিয়ে সংশয় প্রকাশ করতে শুরু করেছেন, সেই সময়ে পাঞ্জাবতনয় পাকিস্তানের বিপক্ষে জ্বলে ওঠেন। চ্যাম্পিয়নস ট্রফিতে মোক্ষম সময়ে পাক বোলারদের যত্র তত্র ফেলে ৩২ বলে ৫৩ রান করেছিলেন তিনি।

ব্যাস ওই পর্যন্তই। তার পরে চ্যাম্পিয়নস ট্রফিতে 'বোবা' থেকে গিয়েছে যুবরাজের ব্যাট। উল্লেখ্য, চ্যাম্পিয়নস ট্রফিতে যুবরাজ ৫ ম্যাচে মাত্র ১০৫ রান করেন।

ফাইনালে যুবরাজর কাছ থেকে যখন দল রান চাইছে, ঠিক সেই সময়ে ভারতের এই বাঁ হাতি মাত্র ২২ রান করেন। চ্যাম্পিয়নস ট্রফিতে হতশ্রী পারফরম্যান্সের পরে দল থেকে বাদ পড়ারই কথা যুবরাজর। বিরাট কোহলি তাকে আরও একটা সুযোগ দিয়েছিলেন।

বলা বাহুল্য, কোহলির জন্যই যুবরাজ দলে ডাক পেয়েছিলেন।  চ্যাম্পিয়নস ট্রফির ব্যর্থতাকে ঢেকে দেওয়ার সুযোগ একটা পেয়েছিলেন পাঞ্জাবতনয়। কিন্তু ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে গিয়েও ব্যর্থ হন যুবরাজ। ৩টি ম্যাচ খেলেন সেখানে। তার গড় ছিল ১৯। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রান পেলে শ্রীলঙ্কা সফরে হয়তো দলে ডাক পেতেন। রান না পাওয়ার পাশাপাশি আরও একটা ব্যাপার প্রকাশ্যে চলে আসে।

তা হল, ওয়েস্ট ইন্ডিজের অখ্যাত পেসারদের ঠিকমতো সামলাতে পারেননি যুবরাজ। ক্যারিবিয়ান পেসারদের বিপক্ষে যুবরাজের দুর্বলতা প্রকাশ পেয়ে যায় ক্যারিবিয়ান সফরেই। এই সবই হয়তো বুঝিয়ে দিচ্ছিল যুবরাজ এখন শেষের পথে হাঁটছেন। বাঁ হাতি অলরাউন্ডারের দলে ঢোকা এর পর থেকে দিনকে দিন কঠিন হয়ে যাবে। আরও দিন যত এগোবে, পাঞ্জাবতনয়ের পক্ষে দলে ঢোকা কঠিন থেকে আরও কঠিন হয়ে পড়বে। ভারতীয় ক্রিকেটে একের পর এক নতুন মুখ উঠে আসছে। ফলে দলে জায়গা পেতে যুবরাজকে পাহাড় ডিঙাতে হবে তা বলে দেওয়া যায়।

-এবেলা


মন্তব্য