kalerkantho


বোল্ট অতিমানব নন; রক্তমাংসের মানুষ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৭ ১৬:২৮



বোল্ট অতিমানব নন; রক্তমাংসের মানুষ

ছবি: এএফপি, কোলাজ: কালের কণ্ঠ

এটা নিয়ে কেউ সংশয় প্রকাশ করবে না যে রেসিং ট্র্যাকে তিনিই 'গ্রেটেস্ট'। কিন্তু সময় যেন 'গ্রেটেস্ট'দেরও বলে দিয়ে যায়,'তুমিও মানুষ, অতিমানব নও। '  ৪x১০০ রিলেতে শেষ ল্যাপে দৌঁড়োনোর সময় যেভাবে চোট পেলেন জ্যামাইকান বজ্রবিদ্যুৎ খ্যাত উসাইন বোল্ট, তারপর আবারও মনে হল বোল্ট কোনো কল্পকাহিনীর সর্বংসহা নায়ক নন; তিনি একজন রক্তমাংসের মানুষ।

মাইকেল জনসনের মতো কিংবদন্তি বোল্টকে লন্ডনে দেখেই রায় দিয়েছিলেন , 'ও কিন্তু নিজস্ব ছন্দে নেই। ' ১০০ মিটার রেসেই সেটা বুঝিয়ে দিয়েছিলেন জাস্টিন গ্যাটলিন। এবার রিলেতে তো রেস শেষ করতেই পারলেন না তিনি। কেন পারলেন না বোল্ট? শেষ ল্যাপে চোটের জন্য ট্র্যাকের মধ্যেই পড়ে গেলেন জামাইকান কিংবদন্তি।

এমন অবাক করা ঘটনার ব্যাখ্যা দিয়েছেন বোল্টের সতীর্থ যোহান ব্লেক। ২০১২ লন্ডন অলিম্পিকে রুপাজয়ী তারকা বলেন, 'ফাইনাল নির্ধারিত সময়ের অনেক পরে শুরু হয়। প্রায় ৪০ মিনিট অপেক্ষা করতে হয় আমাদের। আমরা ওয়ার্ম আপ করছিলাম আর বিশ্রাম নিচ্ছিলাম।

এতে মনঃসংযোগ নষ্ট হয়েছে। আর বোল্ট চোট পেয়েছে মূলতঃ ক্রাম্পের জন্য। '

তবে রিলেতে হারলেও বোল্টকে স্যালুট জানিয়েছে গ্যাটলিন। জামাইকান চিরপ্রতিদ্বন্দ্বী সম্পর্কে বলতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন মার্কিন অ্যাথল্যাট। তিনি বলেন, 'বোল্ট চোট পাওয়ায় খারাপ লাগছে। আমি বুঝতে পারছি ওর কেমন অনুভূতি হচ্ছে। চোট খেলার একটা অঙ্গ। তবে এটা নিয়ে কোনো সন্দেহ নেই যে ট্র্যাকের রাজত্বে তিনিই রাজা। '


মন্তব্য