kalerkantho


'টেন্ডুলকারের সঙ্গে তুলনার যোগ্য নন কোহলি'

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৭ ১৬:০২



'টেন্ডুলকারের সঙ্গে তুলনার যোগ্য নন কোহলি'

ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের পরবর্তী যুগে ভারত অধিনায়ক বিরাট কোহলির মধ্যে শচীনের ছায়া দেখছেন ক্রিকেটপ্রেমী থেকে শুরু করে অনেক ক্রিকেট বোদ্ধারাও। শচীনের বেশ কিছু রেকর্ডও নিজের করে নিয়েছেন সময়ের ভয়ঙ্করতম ব্যাটসম্যান কোহলি। কিন্তু মাস্টার ব্লাস্টার টেন্ডুলকারের সঙ্গে কোহলির তুলনা একেবারেই মেনে নিতে পারেননা ক্রিকেট ইতিহাসের কিংবদন্তি ফিল্ডার দক্ষিণ আফ্রিকার জন্টি রোডস। তার মতে, দুজনেই নিজেদের জায়গায় বিখ্যাত। কিন্তু কোহলি মোটেও শচীনের তুল্য নন।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাতকারে জন্টি রোডস বলেন, 'আমি রেকর্ড বিশ্বাসী নই এবং আমি ক্রিকেটারদের তুলনা করা পছন্দ করি না। টেন্ডুলকার মানে টেন্ডুলকার! তার সঙ্গে কোহলির তুলনা হবে কেন? আর কোহলি তো নিজেই কিংবদন্তির পর্যায়ে যাচ্ছে। ও ওর জায়গায় গ্রেট। '

কোহলি ইতিমধ্যেই টেন্ডুলকারের বেশ কিছু রেকর্ড ভেঙেছে, সামনে আরও রেকর্ড ভেঙে দিতে পারে- এমন কথার জবাবে রোডস বলেন, 'টেন্ডুলকার ১৬ বছর বয়স থেকে ৪০ বছর বয়স পর্যন্ত মোট ২৪ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। কোহলির ক্যারিয়ারও বেশ দারুণ চলছে। অল্প বয়সেই অনেক রান করেছে ও।

সে যদি টেন্ডুলকারের মত দীর্ঘদিন খেলার সুযোগ পায়, তবুও সে রেকর্ড ভাঙতে পারবে কিনা আমি নিশ্চিত নই। '

শেষে সর্বকালের সেরা এই ফিল্ডার আবারও বলেন, কোহলির জায়গায় কোহলি বিখ্যাত। তার কীর্তির জন্যই সে সবার মনে জায়গা করে নেবে। কিন্তু টেন্ডুলকারের সঙ্গে কোহলির তুলনা করা ঠিক নয়। এছাড়া কোহলির ফিল্ডিংয়েরও প্রশংসা করেন তিনি। তবে, যুবরাজ সিং এবং মোহাম্মদ কাইফের নাম আলাদভাবে উঠে আসে এই প্রোটিয়া কিংবদন্তির মুখে।


মন্তব্য