kalerkantho


কেন পাকিস্তান অধিনায়ক সরফরাজকে সমর্থন করছেন ভারতীয়রা?

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুন, ২০১৭ ১৬:০৫



কেন পাকিস্তান অধিনায়ক সরফরাজকে সমর্থন করছেন ভারতীয়রা?

রাত পোহালেই রবিবার ওভালে শুরু হতে যাচ্ছে ভারত-পাকিস্তান মহারণ! চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে মুখোমুখি হতে চলেছে দুই প্রবল প্রতিপক্ষ। গত কয়েকমাসে দুই দেশের মধ্যে সম্পর্ক একেবারে তলানিতে এসে ঠেকেছে।

ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে দুই দেশের সমর্থকদের বাকযুদ্ধ। কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ। কিন্তু এসবের মাঝেই এমন একটি ঘটনা সামনে এসেছে, যেখানে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদের পাশে দাঁড়িয়েছে ভারতীয় সমর্থকরা।

এই ঘটনাকে সাধুবাদ জানিয়েছে পাকিস্তানের সমর্থকরাও। কিন্তু কেন ভারতীয়দের সমর্থন পাচ্ছেন সরফরাজ? এর পেছনে আছে দারুণ এক গল্প। কে কোন ভাষায় কথা বলবেন, সেটা পুরোপুরি যার যার ব্যক্তিগত ব্যাপার। কিন্তু এখনকার দিনে কেউ যদি ইংরেজি না জানেন, দেখা যায় তাকে সবাই ছোট করে দেখছে। এমনকী পাকি ক্রিকেটারদেরও ইংরেজি না জানা নিয়ে বিদ্রুপ করা হয় মাঝেমধ্যেই। সম্প্রতি এমনই ঘটনা ঘটেছে পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক সরফরাজ আহমেদের সঙ্গে।

ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল জেতার পরেই সাংবাদিক সম্মেলনে আসেন সরফরাজ। কিন্তু সেখানে এসেই তিনি সবাই ইংল্যান্ডের রিপোর্টার রয়েছে জেনে হতাশা প্রকাশ করেন। আর সেই ভিডিওটি প্রকাশ্যে আসার পরেই সোশ্যাল মিডিয়ায় বিদ্রুপ করা শুরু হয় সরফরাজকে।

কিন্তু এই সময়েই পাক অধিনায়কের পাশে দাঁড়ান ভারতীয় সমর্থকরা। সোশ্যাল সাইটগুলিতে অনেকেই টুইট করে সমর্থন জানান পাক অধিনায়ককে। কেউ লেখেন, "সরফরাজ খানের কাজ ইংরেজি জানা নয়, তার কাজ ক্রিকেট খেলা আর সে সেটা ভালভাবেই করছে। "

নীরজ শর্মা নামে এক ভারতীয় লেখেন, "আমি মজা করতে পারব না। সরফরাজ ভাল হিন্দি বলতে পারে। জিনিয়াস হতে গেলেই ইংরেজি জানতে হবে এমনটা কেউ বলেনি। খেলোয়াড় হিসেবে সরফরাজ দেশের হয়ে ভাল পারফর্ম করেছে। "

শ্রীতম মিশ্র নামে আরেকজন লেখেন, "আমি একজন ভারতীয়। কিন্তু এই ধরনের ঘটনাকে কখনই সমর্থন করি না। ও ইংরেজি নাও জানতে পারে। তাতে কী? সরফরাজ একজন ক্রিকেটার, টিভি চ্যানেলের সঞ্চালক নয়। "

এরপরেই পাক সমর্থকরাও ভারতীয়দের এই কাজের প্রশংসা করেন। এক পাকিস্তানি সমর্থক লেখেন, "একটি ওয়েবসাইট সরফরাজের ইংরেজি নিয়ে তাকে বিদ্রুপ করার চেষ্টা করে কিন্তু যেভাবে ভারতীয়রা পাকি অধিনায়কের সমর্থনে এগিয়ে এসেছেন তা সত্যিই অভূতপূর্ব। "


মন্তব্য