kalerkantho


ধোনিকে ছাড়েনি বিসিসিআই, টেন্ডুলকারকে ছাড়বে কেন?

কালের কণ্ঠ অনলাইন   

২১ এপ্রিল, ২০১৭ ১৯:১৭



ধোনিকে ছাড়েনি বিসিসিআই, টেন্ডুলকারকে ছাড়বে কেন?

অবসর নেওয়ার দীর্ঘদিন পর ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মুখোমুখি হলেন ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকার। একদিক দিয়ে দেখলে এটা খেলা সম্পর্কিত কোনো বিষয় নয়; আবার খেলা সম্পর্কিতও বটে। আগামী ২৬ মে মুক্তি পেতে যাচ্ছে ভারতের 'ক্রিকেট ঈশ্বরের' বায়োপিক, 'শচীন: এ বিলিয়ন ড্রিমস। ' রিলিজের আগেই বহু প্রতিক্ষীত এই ছবি ঘিরে শুরু হয়েছে বিতর্ক।

মুভিটিতে টেন্ডুলকারের খেলার কিছু ফুটেজ ব্যবহার করা হয়েছে। নিয়ম অনুযায়ী ভারতীয় দলের কোনো ক্রিকেটারের খেলার ভিজুয়্যাল বাণিজ্যিক ভাবে ব্যবহৃত হলে বিসিসিআইকে আলাদা করে টাকা দিতে হবে। শচীনের বায়োপিকের প্রযোজক অরুণ পাণ্ডে বোর্ডের কাছে কিছু ছাড় প্রত্যাশা করেছিলেন। কিন্তু বোর্ড সরাসরি সেই আবেদন নাকচ করে দিয়েছে। বিসিসিআই পরিস্কার ঘোষণা করেছে, শচীন হোক আর অন্য কোনো ক্রিকেটার হোক, বোর্ডের নীতি কারো জন্য বদলাবে না। টাকার হিসাব বুঝিয়ে দিতে বাধ্য থাকবে সবাই।

ধোনির বায়োপিকও প্রযোজনা করেছিলেন অরুণ। সেবার তিনি বোর্ডকে যথাযথ টাকা দিয়েছিলেন। শচীনের বেলা তার ছাড় প্রত্যাশাতেই যত সমস্যার সৃষ্টি হয়েছে। বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলছেন, ''বিসিসিআইয়ের নীতি অত্যন্ত স্বচ্ছ। ধোনির বায়োপিকের সময় বোর্ড কোনো ছাড় দেয়নি। শচীনের ক্ষেত্রেও নিয়মের কোনো পরিবর্তন হবে না। মাথায় রাখতে হবে এটা বাণিজ্যিক ছবি। প্রেক্ষাগৃহে তা দেখান হবে। ''

তবে একেবারেই যে ছাড় দেয়নি বিসিসিআই সেটা বলা যাবে না। কারণ ওয়াংখেড়েতে শচীনের ৩ মিনিট ৫০ সেকেন্ডের বিদায়ী ভাষণের ফুটেজটি বিনামূল্যেই ব্যবহার করা হয়েছে মুভিটিতে। এরপরও ছাড় চাই?


মন্তব্য