kalerkantho

26th march banner

ইন্ডিয়ান ওয়েলসে শিরোপা জয়ের রেকর্ড গড়লেন ফেদেরার

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৭ ১৬:৪২



ইন্ডিয়ান ওয়েলসে শিরোপা জয়ের রেকর্ড গড়লেন ফেদেরার

স্বদেশী স্ট্যান ওয়ারিঙ্কাকে পরাজিত করে রেকর্ড পঞ্চমবারের মত ইন্ডিয়াস ওয়েলস মাস্টার্স টেনিসের শিরোপা জিতেছেন সুইস তারকা রজার ফেদেরার। গত বছর হাঁটুর অস্ত্রোপচারের কারণে প্রায় ৬ মাস কোর্টের বাইরে ছিলেন তিনি। কিন্তু জানুয়ারিতে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন জয়ের মাধ্যমে ১৮তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পাশাপাশি নিজেকে পুনরায় প্রমাণ করেন ফেড এক্স। রবিবার অল-সুইস ফাইনালে জয়লাভের মাধ্যমে নোভাক জকোভিচের সমান পঞ্চমবারের মত ইন্ডিয়ান ওয়েলস শিরোপা জয়ের কৃতিত্ব দেখালেন সাবেক এই বিশ্ব সেরা খেলোয়াড়।

চলতি টুর্নামেন্টের আগে ফেদেরার ২০০৪, ২০০৫, ২০০৬ ও ২০১২ সালে ক্যালিফোর্নিয়ার এই টুর্ণামেন্টে শিরোপা জিতেছিলেন। ক্যারিয়ারের বিদায় বেলায় নিজেকে ফিরে পাওয়া ফেদেরার রবিবার ফাইনালে বন্ধু ও সতীর্থ ওয়ারিঙ্কাকে ৬-৪, ৭-৫ গেমে পরাজিত করে চ্যাম্পিয়ন হন। ৩৫ বছর বয়সী ফেদেরার অবশ্য আরেকটি রেকর্ডও গড়েছেন। সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে এলিট মাস্টার্স শিরোপার মালিক এখন এই সুইস তারকা। এর আগে ২০০৪ সালে আন্দ্রে আগাসী ৩৪ বছর বয়সে সিনসিনাতি মাস্টার্স ওপেনে চ্যাম্পিয়ন হয়েছিলেন।  এক সময়ের বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা ফেদেরার বর্তমানে দশম স্থানে রয়েছেন।

ফেদেরার বলেছেন, "এই সপ্তাহটা অনেকটাই রুপকথার গল্পের মতই ছিল। অস্ট্রেলিয়ায়ও আমি এতটা অবাক হইনি। এবারের এই শিরোপাটা আমার কাছে বিশেষ কিছু। যে সমস্ত খেলোয়াড়কে পরাজিত করে আবারো এখানে শিরোপা জিতেছি তা এককথায় অসাধারণ। এর থেকে বেশী খুশী আমি কখনই হইনি। বছরের শুরুটা দারুন হয়েছে। গত বছর আমি কোন শিরোপাই জিততে পারিনি। একমাত্র ব্রিসবেন ছাড়া কোন ফাইনালেও উঠতে পারিনি। এবারের পরিবর্তনটা নাটকীয়, এই অনুভূতিটা দারুণ। "


মন্তব্য