kalerkantho


বাংলাদেশের কাছে হেরে শ্রীলঙ্কার ক্রিকেটের মৃত্যু হয়েছে!

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৭ ১৬:২০



বাংলাদেশের কাছে হেরে শ্রীলঙ্কার ক্রিকেটের মৃত্যু হয়েছে!

টাইগার ক্যাপ্টেন মুশফিকুর রহিমের বিজয়োল্লাস দেখছেন লঙ্কান ক্যাপ্টেন রঙ্গনা হেরাথ।

ঐতিহাসিক কলম্বো টেস্ট জয়ের পর খোদ সাবেক শ্রীলঙ্কান গ্রেটদের প্রশংসায় ভাসছে টাইগাররা। কিন্তু শ্রীলঙ্কান ক্রিকেটের এই প্রজন্ম কী ভাবছে? চতুর্থ দিন খেলা শেষে দিমুথ করুনারত্নে বলেছিলেন, বাংলাদেশের কাছে হারলে তা খুব বিব্রতকর হবে তাদের জন্য। গতকাল ম্যাচ হারার পর অধিনায়ক রঙ্গনা হেরাথও বলেছেন, এটা নাকি তার ক্যারিয়ারের সবচেয়ে বাজে পরাজয়। অর্থাৎ শ্রীলঙ্কান ক্রিকেটের এই প্রজন্ম বাংলাদেশের কাছে টেস্ট হারায় লজ্জা রাখার জায়গা খুঁজে পাচ্ছে না! দেশটির একটি ইংরেজি পত্রিকা তো শ্রীলঙ্কার ক্রিকেটের 'মৃত্যু' ঘোষণা করে দিয়েছে!

শ্রীলঙ্কান ইংরেজি পত্রিকা দ্য আইল্যান্ড তো আজ তাদের ওয়েবসাইটে এই হারকে 'লঙ্কান ক্রিকেটের মৃত্যু' বলে অভিহিত করেছে। শুধু তাই নয়; রীতিমতো একটা একটা 'এপিটাফ' প্রকাশ করেছে! এপিটাফটি ১৮৮২ সালে দ্য স্পোর্টিং টাইমসে লেখা রেজিন্যাল্ড ব্রুকসের সেই বিখ্যাত এপিটাফটির হুবহু অনুকরণ। অস্ট্রেলিয়ার কাছে ইংল্যান্ড ৭ রানে টেস্ট হেরে যাওয়ার পর ব্রুকস এটিকে প্রতীকী মৃত্যু হিসেবে দেখেছিলেন।

সেই এপিটাফে লেখা আছে : "আন্তরিকতার সঙ্গে স্মরণ করছি শ্রীলঙ্কান ক্রিকেটকে। মৃত্যু : ১৯ মার্চ, ২০১৭, স্থান : পি সারা ওভাল। এই মৃত্যুতে তার সকল শুভানুধ্যায়ী গভীরভাবে শোকাহত। আর আই পি (রেস্ট ইন পিস)। পুনশ্চ মৃতদেহ দাহ করা হবে এবং ছাই পাঠানো হবে বাংলাদেশে।

"

এ থেকে বোঝাই যাচ্ছে ক্রিকেটে প্রতিদিন উন্নতি ঘটিয়ে চললেও বাংলাদেশের কাছে পরাজয়টা মেনে নিতে পারছে না টেস্ট ক্রিকেটের ৭ নম্বর দল শ্রীলঙ্কা। এই পরাজয় তাদের অহঙ্কারের মূলে আঘাত হেনেছে। তাই তাদের লজ্জা রাখার জায়গা নেই!


মন্তব্য