kalerkantho


শততম টেস্টেই প্রথমবার লঙ্কা বধ!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ১৬:৪১



শততম টেস্টেই প্রথমবার লঙ্কা বধ!

টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে মাত্র ৩টি দেশকে হারিয়েছিল বাংলাদেশ। তার মধ্যে আবার দুর্বল জিম্বাবুয়ে আর ওয়েস্ট ইন্ডিজ আছে।

গত বছর ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে জয়ের দেখা পায় বাংলাদেশ। এরপর নিউজিল্যান্ড, ভারত আর শ্রীলঙ্কার বিপক্ষে আরও ৪টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। কিন্তু জিততে পারেনি। লঙ্কানদের বিপক্ষে সর্বোচ্চ টেস্ট খেলেও কোনো জয় ছিল না। এবার সেই আক্ষেপ ঘুচল। ঐতিহাসিক শততম টেস্টে চতুর্থ দল হিসেবে শ্রীলঙ্কাকে পরাজিত করল বাংলাদেশ।

কলম্বোর পি সারা ওভালে অনুষ্ঠিত ম্যাচটির আজ পঞ্চম দিনের শেষ সেশনে ৪ উইকেটের জয় পায় বাংলাদেশ। টি-টোয়েন্টির মতো টান টান উত্তেজনায় ভরপুর ম্যাচটি দেখে কে বলবে এটা একটি টেস্ট ম্যাচ! একের পর এক নাটকীয় সময় পার করে দুর্দান্ত জয় তুলে নিল বাংলাদেশ। এই জয়ে সামনে থেকে নেতৃত্ব দিলেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

তাকে যোগ্য সঙ্গ দিলেন সাব্বির রহমান।  ৮২ রান করে পাগুলে শট খেলতে গিয়ে সেঞ্চুরি-বঞ্চিত হন তামিম। কিন্তু সাব্বিরের সঙ্গে তার জুটিতে আসে ১০৯ রান। এই জুটিই ১৯০ রান চেজ করে বাংলাদেশর জয়ের ভিত গড়ে দেয়। তাই ম্যান অব দ্য ম্যাচের মুকুট উঠল তামিমের মাথায়।

সদ্য শেষ হওয়া কলম্বো টেস্টের আগে শ্রীলঙ্কার বিপক্ষে ১৭টি টেস্ট খেলেছিল বাংলাদেশ। সাঙ্গাকারা, জয়াসুরিয়া, জয়াবর্ধনেদের বিপক্ষে একটি ম্যাচও জিততে পারেনি। ড্র হয়েছে মাত্র ২টি। এবারের জয় বাংলা সিরিজে সেই লিজেন্ডরা ছিলেন না লঙ্কান দলে। তাই অপেক্ষাকৃত তরুণ অনভিজ্ঞ লঙ্কানদের বিপক্ষে টেস্ট জয়ের স্বপ্ন নিয়েই শ্রীলঙ্কা গিয়েছিল মুশফিক বাহিনী। প্রথম টেস্টে বড় ব্যবধানে পরাজয়ের পর দল বড় পরিবর্তন আসে। এরপর দ্বিতীয় তথা ঐতিহাসিক শততম টেস্টে মুশফিকের নেতৃত্বে সৃষ্টি হয় ইতিহাস!


মন্তব্য