kalerkantho


জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ১৪:০৭



জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ!

বিপদ কাটিয়ে এখন বাংলাদেশ শিবিরে ছড়াচ্ছে জয়ের সুবাস। শততম টেস্টে অবিস্মরণীয় জয়ের কাছে পৌছে গেছে মুশফিক বাহিনী।

খুব ভয়াবহ কোনো ঘটনা না ঘটলে বাংলাদেশর জয় এখন সময়ের ব্যাপার মাত্র! সবকিছু ঠিক থাকলে শততম টেস্টেই হবে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম জয়! সেই জয়ের বন্দরে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তামিম ইকবাল এবং সাব্বির রহমান। দুজন মিলে ৮৩ রানের জুটি গড়ে ফেলেছেন। জয়ের জন্য টাইগারদের দরকার ৮৬ রান। হাতে আছে ৮ উইকেট।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২২ রানেই দুই উইকেট হারিয়েছে মুশফিক বাহিনী। লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথের পরপর দুই বলে ফিরে গেছেন ওপেনার সৌম্য সরকার (১০) ও ইমরুল কায়েস (০)। হেরাথের বলে তুলে মারতে গিয়ে উইকেট দিয়ে দিলেন সৌম্য। লং অফে ক্যাচ নিলেন উপল থারাঙ্গা। হেরাথের পরের বলটি ডিফেন্ড করতে চেয়েছিলেন ইমরুল কায়েস।

ভেবেছিলেন টার্ন করবে। কিন্তু টার্ন করেনি। ব্যাটের কানায় লেগে স্লিপে গুনারত্নের তালুবন্দি হলেন তিনি। নির্ভরযোগ্য এই দুই ব্যাটসম্যানের বিদায়ের পর শঙ্কা জাগে বাংলাদেশ শিবিরে।

তবে দারুণ ব্যাটিং করে দলকে বিপদমুক্ত করেন তামিম ইকবাল এবং প্রথম টেস্টে বাদ পড়া সাব্বির রহমান। দুজনের জুটি ধীরে ধীরে ৫০ ছাড়িয়ে যায়। জন্মদিনের একদিন আগে ক্যারিয়ারের ৪৯তম টেস্টে ২২তম হাফ সেঞ্চুরি তুলে নেন তামিম ইকবাল। ৮৭ বলে ৩ বাউন্ডারিতে তিনি এই ম্যাজিক ফিগারে পৌঁছান। ঐতিহাসিক টেস্টের প্রথম ইনিংসে ৪৯ রান করে আউট হয়েছিলেন দেশসেরা ওপেনার। সেই আক্ষেপ এবার ঘুচল। তামিম এবং সাব্বিরের ব্যাটে শুরুর বিপদ কাটিয়ে এখন ম্যাচে ফিরেছে বাংলাদেশ।  

এর আগে দ্বিতীয় ইনিংসে ৩১৯ রানে দ্বিতীয় ইনিংসে অল-আউট হয় শ্রীলঙ্কা। বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ১৯১ রানের। নবম উইকেটে ৮০ রানের জুটি গড়েন দুই টেইলএন্ডার ব্যাটসম্যান দিলরুয়ান পেরেরা এবং সুরঙ্গা লাকমল। হাফ সেঞ্চুরি করেন পেরেরা। এই দুজনের কল্যাণেই বড় লিড পায় স্বাগতিকরা।


মন্তব্য