kalerkantho


২ উইকেট হারিয়ে টাইগার শিবিরে শঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ১২:১৭



২ উইকেট হারিয়ে টাইগার শিবিরে শঙ্কা

দ্বিতীয় ইনিংসের শুরুতেই বিপদে পড়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কার দেওয়া ১৯১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২২ রানেই দুই উইকেট হারিয়েছে মুশফিক বাহিনী।

লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথের পরপর দুই বলে ফিরে গেছেন ওপেনার সৌম্য সরকার (১০) এবং ইমরুল কায়েস (০)। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের রান ২ উইকেটে ২৬। ১৩ রানে অপরাজিত থাকা তামিমের সঙ্গী হয়েছেন সাব্বির রহমান। জয়ের জন্য চাই আরও ১৬৬ রান। যা অসম্ভব কিছু নয়।

হেরাথের বলে তুলে মারতে গিয়ে উইকেট দিয়ে দিলেন সৌম্য। স্পিনারদের চাপ সামলাতে গিয়ে টাইমিংয়ে গড়বড় হয়ে গেল গত তিন ইনিংসে টানা তিনটি হাফ সেঞ্চুরি করা সৌম্যর। লং অফে ক্যাচ নিলেন উপল থারাঙ্গা। পরের বলেই আরেকটি উইকেট।

হেরাথের বলটি ডিফেন্ড করতে চেয়েছিলেন ইমরুল কায়েস। ভেবেছিলেন টার্ন করবে। কিন্তু টার্ন করেনি। ব্যাটের কানায় লেগে স্লিপে গুনারত্নের তালুবন্দি হলেন তিনি।

এর আগে ৩১৯ রানে দ্বিতীয় ইনিংসে অল-আউট হয় শ্রীলঙ্কা। নবম উইকেটে ৮০ রানের জুটি গড়েন দুই টেইলএন্ডার ব্যাটসম্যান দিলরুয়ান পেরেরা এবং সুরঙ্গা লাকমল। পেরেরা ১৭৪ বলে ৫০ রান করে রান আউট হয়ে যান। শেষে লাকমলকে মোসাদ্দেক হোসেনের ক্যাচে পরিণত করে লঙ্কানদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। মুশফিকদের টার্গেট ছিল ২০০ রানের মধ্যে স্বাগতিকদের টার্গেট বেঁধে ফেলা। সেই লক্ষ্য পূরণ হয়েছে। জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য ১৯১ রান।

এর আগে ৮ উইকেটে ২৬৮ রান নিয়ে চতুর্থ দিন শেষ করে শ্রীলঙ্কা। পঞ্চম দিন সকালে একটু আক্রমণাত্মক খেলা খেলে রান তোলার চেষ্টা করছিলেন লঙ্কান টেইলএন্ডাররা। তাতে অনেকটা সফলও হয় তারা। একটি সুযোগও পেয়েছিল বাংলাদেশ। মুস্তাফিজের কাটারে পুরোপুরি বিভ্রান্ত হয়ে ক্যাচ দেন লাকমল। কিন্তু ওই এলাকায় কোনো ফিল্ডার ছিল না। লঙ্কানদের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে সাকিব আল হাসান ৪টি এবং মুস্তাফিজুর রহমান ৩টি উইকেট নেন। বিদেশের মাটিতে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে বাংলাদেশের।


মন্তব্য