kalerkantho


কত রান তাড়া করতে পারবে বাংলাদেশ?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৭ ১১:৪৪



কত রান তাড়া করতে পারবে বাংলাদেশ?

এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে কোনো টেস্ট জিততে পারেনি বাংলাদেশ। পরাজয়গুলো ছিল অনেক বড় ব্যবধানের। ঐতিহাসিক শততম টেস্টে জয়ের সুযোগ সামনে এসেছে। পঞ্চম দিন এখনও পর্যন্ত কোনো সাফল্য পায়নি বাংলাদেশ। বেড়ে চলছে স্বাগতিকদের লিড। এমতাবস্থায় প্রশ্ন, কত রান তাড়া করে জিততে পারবে বাংলাদেশ? কী বলছে রেকর্ড বুক?

পি সারা ওভালে রান তাড়া করে জেতার রেকর্ড আছে বেশ কয়েকটি। এই মাঠে ৩৫২ রানের জয়ের টার্গেট জয় করার রেকর্ড আছে খোদ শ্রীলঙ্কারই। এ ছাড়া লঙ্কানদের ২৫৭ রান তাড়া করে জিতেছিল ভারত। ১৭১ রানে জয়ের রেকর্ড আছে ইংল্যান্ডের। কিন্তু ২৪৪ রানের টার্গেট দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় তুলে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এই মাঠে বাংলাদেশের রেকর্ডও ভালো নয়।

এই মাঠে মাত্র ৬২ রানে অল-আউট হওয়ার লজ্জা পেয়েছিল বাংলাদেশ। সবক'টি পরাজয় ইনিংস ব্যবধানে। এই বিভীষিকাময় ভেন্যুতে কি নতুন ইতিহাস সৃষ্টি করতে সক্ষম হবে মুশফিক বাহিনী?

দেশের বাইরে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে বাংলাদেশের। সেটা অবশ্য খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ২০০৯ সালের জুলাইয়ে গ্রানাডা টেস্টে ৪ উইকেটে জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। একই সাথে সেটি ছিল বিদেশের মাটিতে বাংলাদেশের প্রথম টেস্ট সিরিজ জয়। এখন পর্যন্ত চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে বাংলাদেশের জয়ের রেকর্ডও ওই ইনিংস। শততম টেস্টে মুশফিকদের লক্ষ্য ছিল লঙ্কানদের ২০০ রানের মধ্যে বেঁধে ফেলা। সেই লক্ষ্য অনেকটাই পূরণ হয়েছে। টাইগারদের সামনে টার্গেট ১৯১ রানের।


মন্তব্য