kalerkantho


ঐতিহাসিক টেস্টে মুশফিকের শততম ডিসমিসাল

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৭ ১৬:০৭



ঐতিহাসিক টেস্টে মুশফিকের শততম ডিসমিসাল

এই ক'দিন আগেও উইকেটের পেছনে মুশফিকের পারফর্মেন্স নিয়ে সমালোচনার ঝড় বয়ে গিয়েছিল। যার ফলশ্রুতিতে প্রথম টেস্টে কিপিং গ্লাভস তুলে দিয়েছিলেন লিটন দাসের হাতে।

সেই লিটন পড়লেন ইনজুরিতে। তাই ঐতিহাসিক টেস্টে কিপিংয়ের দায়িত্ব ফিরে পেলেন মুশি। দেশের ক্রিকেটের এই মাইলফলকের ম্যাচে নিজেও একটা দারুণ মাইলফলক পূরণ করলেন তিনি।  টেস্ট ক্রিকেটে সর্বমোট ১০০টি ডিসমিসালের মালিক হলেন তিনি।

শততম টেস্টের চতুর্থ দিন সকালে ব্যাকফুটে থাকা বাংলাদেশকে লাঞ্চের পর ম্যাচে ফেরান কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান এবং বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে এখনও পর্যন্ত যে ৬টি উইকেটে পড়েছে তার মধ্যে ৪টি ক্যাচই উইকেটের পেছনে দাঁড়িয়ে গ্লাভসবন্দি করেছেন মুশি। নিরোশান ডিকাভেলার ক্যাচটি ধরেই টেস্ট ক্রিকেটে সর্বমোট ১০০টি ডিসমিসালের মালিক হয়ে যান তিনি।  

২০০৭ সালে এই পি সারা ওভালেই ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্লাভস পরে উইকেটের পেছনে দাঁড়িয়েছিলেন মুশি। তার টেস্ট ক্যারিয়ারে এখন ৮৮টি ক্যাচের সঙ্গে ১২টি স্টাম্পিং।

অনেক আগেই তিনি দেশের হয়ে সর্বোচ্চ ডিসমিসালের মালিক হয়েছিলেন। ৮৭ ডিসমিসাল নিয়ে তার পরই আছেন সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান খালেদ মাসুদ পাইলট। আন্তর্জাতিক ক্রিকেটে ৫৫৫টি ডিসমিসাল করে সবার ওপর বসে আছেন দক্ষিণ আফ্রিকার সাবেক উইকেটকিপার মার্ক বাউচার।


মন্তব্য