kalerkantho


পিছিয়ে থেকেই দিন শেষ করল শ্রীলঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৭ ১৮:০৪



পিছিয়ে থেকেই দিন শেষ করল শ্রীলঙ্কা

বাংলাদেশের দেওয়া ১২৯ রানের লিডের জবাবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কোনো বিপদ ছাড়াই তৃতীয় দিন শেষ করেছে স্বাগতিক শ্রীলঙ্কা। দিনের শেষ ১৩ ওভার খেলা হওয়ার পর হেরাথ বাহিনীর সংগ্রহ বিনা উইকেটে ৫৪ রান।

বাংলাদেশের চাইতে তারা এখনও ৭৫ রান পিছিয়ে। দিমুথ ওপেনার করুণারত্নে এবং উপুল থারাঙ্গা উভয়ই ২৫ করে রান নিয়ে অপরাজিত আছেন। এই ১৩ ওভারে উইকেট তুলে নিতে ৫জন বোলারকে ব্যবহার করেছেন মুশফিক। কিন্তু কোনো সাফল্য আসেনি।

এর আগে সাকিব আল হাসানের সেঞ্চুরি এবং অভিষিক্ত মোসাদ্দেক হোসেন সৈকতের দুর্দান্ত ব্যাটিংয়ে ৪৬৭ রানে অলআউট হয় বাংলাদেশ। দ্বিতীয় দিনের শেষ আধঘণ্টায় ৫ উইকেট হারিয়ে ফেলা টাইগারদের নিয়ে টিম ম্যানেজম্যান্ট যখন ক্ষুব্ধ, হতাশ; তখনই ঘুরে দাঁড়াল মুশফিক বাহিনী। ৬ষ্ঠ উইকেটে ৯২ রানের জুটি গড়লেন সাকিব-মুশফিক। এরপর তরুণ মোসাদ্দেককে নিয়ে সাকিবের ১৩১ রানের জুটি। পি সারা ওভালে সারাদিন আজ বাংলাদেশের দাপট।

প্রথম ইনিংসে টাইগারদের লিড হয় ১২৯ রানের।

এই বিশাল স্কোর গড়তে কারও অবদানকেই খাটো করে দেখার উপায় নেই। তামিমের ৪৯, সৌম্যর ৬১, মুশফিকের ৫২ কিংবা মিরাজের ২৪ অনেক এগিয়ে দিয়েছে বাংলাদেশকে। জীবনের প্রথম টেস্ট খেলতে নেমে যে অসাধারণ ব্যাটিং দেখালেন মোসাদ্দেক তার তুলনা নেই। ২১ বছর বয়সী এই তরুণের পরিণত ব্যাটিং দেখে ধারাভাষ্যকার অবাক হয়ে বললেন, এই ছেলে ৮ নম্বরে ব্যাট করতে নেমেছে কেন? শুধু এই প্রশ্নটি নয়; টিম ম্যানেজম্যান্টের কাছে আরও অসংখ্য প্রশ্নের অবকাশ আছে। তবে সবকিছু ছাড়িয়ে আলোচনায় থাকবে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর এই গল্প। আলোচনায় থাকবে, পৃথিবীর ৮ম ব্যাটসম্যান হিসেবে দেশের শততম টেস্টে সেঞ্চুরি করা সাকিব। কিংবা অভিষেক টেস্টে ১৫৫ বলে ৭ বাউন্ডারি এবং ২ ওভার বাউন্ডারিতে ৭৫ রান করা মোসাদ্দেক।

তবে সবকিছুর উপরে মাঠের খেলা। ঐতিহাসিক শততম টেস্ট স্মরণীয় করে রাখতে এখন শ্রীলঙ্কাকে দ্বিতীয় ইনিংসে যত দ্রুত সম্ভব অলআউট করতে হবে। তৃতীয় দিনেও উইকেট থেকে সুবিধা পাচ্ছেন ব্যাটসম্যানরা। তবে চতুর্থ দিনে কী অবস্থা হবে তা বলা কঠিন। কারণ এটি পি সারা ওভালের উইকেট।


মন্তব্য