kalerkantho


অজিদের পাল্টা জবাব দিচ্ছে ভারত

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৭ ১৭:১৯



অজিদের পাল্টা জবাব দিচ্ছে ভারত

রাঁচি টেস্টে জোড়া সেঞ্চুরিতে প্রথম ইনিংসে রানে পাহাড় গড়েছে সফরকারী অস্ট্রেলিয়া। প্রথম দিনেই চাপের মুখে দারুণ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ।

তার সঙ্গী গ্লেন ম্যাক্সওয়েল অপরাজিত ছিলেন ৮২ রানে। দ্বিতীয় দিন সকালেই ম্যাক্সওয়েলে তিন অংকে পৌঁছে গেলেন। তিনি আউট হওয়ার পর ৩৬১ বল খেলে স্মিথ একাই করেন অপরাজিত ১৭৮ রান! ৫ উইকেট নিয়ে রবিন্দ্র জাদেজা স্মিথদের আর বাড়তে দেননি। তারপরও ৪৫১ রানের পাহাড় গড়ল অস্ট্রেলিয়া।

১৪০ রানে ৪ উইকেট হারানোর পর ম্যাক্সওয়েলের সঙ্গে পঞ্চম উইকেটে ১৯১ রানের দুর্দান্ত জুটি গড়েন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। ১৮০ বলে ৯ বাউন্ডারি আর ২ ছক্কায় ১০০ পূরণ করেন ম্যাক্সওয়েল। কিন্তু থামানো যায়নি স্মিথকে। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন তিনি। সেঞ্চুরির পাশাপাশি ২০তম অজি ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন স্মিথ।

ম্যাক্সওয়েল আউট হওয়ার পর উইকেটকিপার ব্যাটসম্যান ম্যাথু ওয়েড ৩৭ এবং ওকেফি ২৫ রানের দুটি ছোট ইনিংস খেলেন। অজিদের রান দাঁড়ায় ৪৫১। জবাবে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে ভারত। দুই ওপেনার লোকেশ রাহুল আর মুরালি বিজয় মিলে ৯১ রানের জুটি গড়েন। ১০২ বলে ৬৭ রান করে কমিন্সের বলে ওয়েডের গ্লাভসবন্দী হন রাহুল। মুরালি বিজয়ের সঙ্গী হন চেতেশ্বর পুজারা। দ্বিতীয় দিন শেষে ভারতের রান ১ উইকেটে ১২০। বিজয় ৪২ এবং পুজারা ১০ রান অপরাজিত আছেন। অজিদের থেকে স্বাগতিকরা ৩৩১ রানে পিছিয়ে।


মন্তব্য