kalerkantho


সাকিবের সেঞ্চুরিতে উড়ছে বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৭ ১৪:৫০



সাকিবের সেঞ্চুরিতে উড়ছে বাংলাদেশ

তিনি বাংলাদেশের সেরা তারকা। বলা হয় বাংলাদেশের ক্রিকেটের ‘পোস্টার বয়’।

তবু তাকে ঘিরেই সবসময় সমালোচনার ঝড়। সব সমালোচনার জবাব সবসময় ব্যাটেই দিয়ে অভ্যস্ত বিশ্বসেরা অলরাউন্ডার। ঐতিহাসিক শততম টেস্টের প্রথম ইনিংসে দলের মহাবিপদের সময় আবারও জবাব এলো সাকিবের ব্যাট থেকে। দুর্দান্ত সেঞ্চুরি হাঁকালেন তিনি। দ্বিতীয় দিন তেড়েফুঁড়ে খেলা সাকিব আজ বেশ ধীরস্থির খেলে ১৪৩ বলে তিন অংকে পৌঁছান। এটা তার ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি। বাংলাদেশের রান ৬ উইকেটে ৪১৮। সাকিব-মোসাদ্দেকের জুটিতে এসেছে ১৩০ রান।

কলম্বোর পি সারা ওভালে বাংলাদেশের ঐতিহাসিক শততম টেস্টের দ্বিতীয় দিনের শেষভাগে প্রথম ইনিংসে যে বিপদে পড়েছিল বাংলাদেশ তৃতীয় দিনে তার ছিঁটেফোঁটাও নেই।

বরং লঙ্কানদের ৩৩৮ রান পার করে এখন বড় লিডের স্বপ্ন দেখছে টিম টাইগার। এই রিপোর্ট লেখা পর্যন্ত মাত্র ১টি উইকেট নিতে পেরেছে লঙ্কান বোলাররা। হাফ সেঞ্চুরি করে মনসংযোগ হারিয়ে বোল্ড হয়ে ফিরেছেন অধিনায়ক মুশফিক। এরপরই দুর্দান্ত জুটি গড়েন সাকিব আল হাসান এবং মোসাদ্দেক হোসেন। চাপ কাটিয়ে অসাধারণ ব্যাটিং করতে থাকেন দুজন।

তৃতীয় দিনের সকালে হাফ সেঞ্চুরি উপহার দেন অধিনায়ক মুশফিক। তার আউটেই আবার দিনের প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ৬৬ বলে ৬ বাউন্ডারিতে হাফ সেঞ্চুরি পূরণ করেন মুশফিক। এটি তার টেস্ট ক্যারিয়ারের ১৭তম হাফ সেঞ্চুরি। ৮১ বলে ৫২ রান করে লাকমলের বলে মুশি বোল্ড হয়ে গেলে ভাঙে ৯২ রানের দুর্দান্ত এবং সময়োপযোগী জুটি।

মুশির বিদায়ের পর সেই লাকমলের বলেই সিঙ্গেল নিয়ে টেস্ট ক্যারিয়ারের ২২তম হাফ সেঞ্চুরি পূরণ করেন সাকিব। আগের দিনের মত আর তেড়েফুঁড়ে ব্যাটিং করেননি আজ। দলের চাহিদা অনুযায়ী অনেকটা সংযত মনে হয়েছে তাকে। ৫০ পূরণ করেছেন ৬৯ বলে ৫ বাউন্ডারিতে। বাংলাদেশের লিড এখন ৬৫ রানের।


মন্তব্য