kalerkantho


জোড়া সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৭ ১১:১৬



জোড়া সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে অস্ট্রেলিয়া

রাঁচি টেস্টের প্রথম দিনেই চাপের মুখে দারুণ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। তার সঙ্গী গ্লেন ম্যাক্সওয়েল অপরাজিত ছিলেন ৮২ রানে।

দ্বিতীয় দিন সকালেই ম্যাক্সওয়েলে তিন অংকে পৌঁছে গেলেন। ১৮০ বলে ৯ বাউন্ডারি আর ২ ছক্কায় তিনি ১০০ পূরণ করেন। তবে বেশিক্ষণ থাকতে পারেননি ক্রিজে। আরও ৪ রান যোগ করে রবিন্দ্র জাদেজার দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি। এই রিপোর্ট লেখা পর্যন্ত অজিদের সংগ্রহ ৫ উইকেটে ৩৪১ রান।

১৪০ রানে ৪ উইকেট হারানোর পর ম্যাক্সওয়েলের সঙ্গে পঞ্চম উইকেটে ১৯১ রানের দুর্দান্ত জুটি গড়েন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। ম্যাক্সওয়েল আউট হয়ে গেলেও ১৩৪ রান নিয়ে এখনও ব্যাটিং করছেন স্মিথ। সেঞ্চুরির পাশাপাশি গতকাল তিনি টেস্টে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন। ৫০০০ রান করা ২০তম অজি ব্যাটসম্যান তিনি।

৪ উইকেটে ২৯৯ রান নিয়ে প্রথম দিন শেষ করেছিল অজিরা। তাদের শুরুটা ভালো হলেও ব্যাটিং বিপর্যয়ে পড়তে হয়। দুই ওপেনার ম্যাট রেনশ এবং ডেভিড ওয়ার্নার মিলে ৫০ রানের জুটি গড়েন। এমন সময় স্পিন বিষে অজিদের ওয়ার্নারকে (১৯) ফেরান রবিন্দ্র জাদেজা। আউট হওয়ার আগে ২৬ বলে ১৯ রান করেন স্মিথের ডেপুটি ওয়ার্নার। দ্বিতীয় উইকেটেও ৩০ রান তুলে বিপদ সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন রেনশ এবং স্টিভ স্মিথ। কিন্তু এবার উমেশ যাদবের বলে অধিনায়ক বিরাট কোহলির হাতে ক্যাচ দেন ম্যাট রেনশ (৪৪)।

৮০ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর স্বভাবতই চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। শন মার্শও (২) বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। রবিচন্দ্রন অশ্বিনের বলে চেতেশ্বর পুজারার তালুবন্দি হন তিনি। ৮ রানের ব্যবধানে তৃতীয় উইকেট হারায় অজিরা। হ্যান্ডসকম্বকে (১৯) ফিরিয়ে ৫১ রানের জুটি ভাঙেন উমেশ যাদব। এরপরই ২২৭ বলে ১১টি বাউন্ডারির সাহায্যে ক্যারিয়ারের ১৯ তম সেঞ্চুরি তুলে নেন স্মিথ।


মন্তব্য