kalerkantho


লিড নিতে পারবে বাংলাদেশ?

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৭ ১০:৩০



লিড নিতে পারবে বাংলাদেশ?

এমন শুরুর পর উইকেট বিলিয়ে দেওয়া-বাংলাদেশি ক্রিকেটারদের বহু পুরনো স্বভাব। ভাবা যায় না, ওপেনিং জুটিতে ৯৫ রান আসার পর ২১৪ রানে নেই ৫ উইকেট! এরপরও বাজে শট খেলে আউট হতে যাচ্ছিলেন সাকিব আল হাসান।

তার এই ব্যাটিংয়ের কোনো ব্যাখ্যা দিতে পারেননি ব্যাটিং কোচ থিলান সামারাবিরা। সবার মত তিনিও বিস্মিত সাকিবের এমন আচরণে। দেড় দিনে লঙ্কানদের অলআউট করে যেখানে লিড নেওয়ার স্বপ্ন দেখার কথা, সেখানে আদৌ লিড নিতে পারবে কিনা সেই চিন্তা করতে হচ্ছে!

পি সারা ওভালে তৃতীয় দিনের উইকেট মোটেও ব্যাটসম্যানদের পক্ষে কথা বলবে না।  তাই এখন যতটা সম্ভব শ্রীলঙ্কার স্কোরের কাছাকাছি যাওয়াই হবে টাইগারদের লক্ষ্য।  ব্যাটিং কোচের কথাতেও স্পষ্ট হলো বিষয়টি। দ্বিতীয় দিনের খেলা শেষে দলের প্রতিনিধি হয়ে আসা ব্যাটিং কোচ সামারাবিরা বললেন, তৃতীয় দিনের শুরুটা বাংলাদেশের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। তিনি অবশ্য আশা করছেন শুক্রবারও পিচ ব্যাটিং উপযোগি থাকবে।

কোচের ভাষায়, "টেস্টে দিনের শুরু আর শেষের আধা ঘণ্টা সবচেয়ে ভয়ঙ্কর। এই সময়ে অনেক কিছু ঘটতে পারে।

আমরা আজ শেষ আধ ঘণ্টায় তিন উইকেট হারিয়েছি। কালকের প্রথম আধ ঘণ্টায় আমাদের সতর্ক থাকতে হবে। আমাদের আবার ভালো শুরু করতে হবে, একটি ভালো জুটি দরকার হবে। "

লঙ্কানদের রানের কাছাকাছি যেতে হলেও উইকেটে টিকে থাকতে হবে বাংলাদেশের শেষ ভরসা মুশফিক আর সাকিবকে। কারণ এখনও লঙ্কানদের থেকে ১২৪ রানে পিছিয়ে বাংলাদেশ।  যথারীতি টি-টোয়েন্টি স্টাইলে ব্যাটিং করে সাকিব ৮ বলে ৩ বাউন্ডারিতে ১৮ রান; আর ৭ বলে ২ রান করে অপরাজিত আছেন অধিনায়ক মুশফিক। ব্যাটিং কোচের আশা, অন্তত ৫০ রানের লিড নেওয়া উচিত টাইগারদের।

প্রথম ইনিংসে ৩৩৮ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। এক সময় বাংলাদেশের স্কোর ছিল ২ উইকেটে ১৯২ রান। এরপর মাত্র ৭ বলে ৬ রান যোগ করতে দুই থিতু ব্যাটসম্যান ইমরুল কায়েস ও সাব্বির রহমানের সঙ্গে অতিথিরা হারায় নাইটওয়াচম্যান তাইজুল ইসলামকে। দ্বিতীয় দিন পাগলাটে ব্যাটিং করা সাকিব যদি নিজেকে নিয়ন্ত্রণ করে খেলেন, মুশফিক যদি খেলেন নিজের মতো করে, তরুণ মোসাদ্দেক হোসেন-মেহেদী হাসান মিরাজ যদি প্রতিরোধ গড়েন তাহলে হয়তো লিড পেতে পারে বাংলাদেশ। অন্তত সামারাবিরার আশাটা পূরণ হতে পারে!


মন্তব্য