kalerkantho


স্টিভেন স্মিথের সেঞ্চুরিতে কাঁপছে ভারত!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৭ ১৭:৪১



স্টিভেন স্মিথের সেঞ্চুরিতে কাঁপছে ভারত!

রাঁচি টেস্টে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া। ৮৯ রানে ৩ উইকেট হারানোর পর ৫১ রানের জুটি গড়ে বিপদ সামলেছিলেন অধিনাক স্টিভ স্মিথ এবং পিটার হ্যান্ডসকম্ব।

১৯ রান করে হ্যান্ডসকম্ব ফেরার পর শুরু হয় আসল খেলা। গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে এখন পর্যন্ত ১৫৯ রানের জুটি গড়েছেন স্মিথ। সেঞ্চুরিও হাঁকিয়েছেন অজি দলনেতা। তিন অংকের দিকে এগিয়ে যাচ্ছেন ম্যাক্সওয়েল। সব মিলিয়ে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনে দুর্দান্ত অবস্থানে সফরকারীরা। প্রথম দিন শেষে অজিদের রান ৪ উইকেটে ২৯৯।

ব্যাট করতে নেমে দারুণ শুরু করেন দুই ওপেনার ম্যাট রেনশ এবং ডেভিড ওয়ার্নার। দুজন মিলে ৫০ রানের জুটি গড়েন। এমন সময় স্পিন বিষে অজিদের প্রথম উইকেট তুলে নেন রবিন্দ্র জাদেজা।

নিজের বলে ওয়ার্নারের ক্যাচ নিজেই তালুবন্দি করেন তিনি। আউট হওয়ার আগে ২৬ বলে ১৯ রান করেন স্মিথের ডেপুটি ওয়ার্নার। দ্বিতীয় উইকেটেও ৩০ রান তুলে বিপদ সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন রেনশ এবং স্টিভ স্মিথ। কিন্তু এবার আঘাত হানেন উমেশ যাদব। তার বলে অধিনায়ক বিরাট কোহলির হাতে ক্যাচ দেন ম্যাট রেনশ (৪৪)।

৮০ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর স্বভাবতই চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। শন মার্শও বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। রবিচন্দ্রন অশ্বিনের বলে চেতেশ্বর পুজারার তালুবন্দি হন ৮ বলে ২ রান করা মার্শ। ৮ রানের ব্যবধানে তৃতীয় উইকেট হারায় অজিরা। চতুর্থ উইকেটে স্মিথ-হ্যান্ডসকম্বের ৫১ রানের জুটি ভাঙেন উমেশ যাদব। তার বলে এলবিডাব্লিউ হয়ে যান ৪৭ বলে ১৯ রান করা হ্যান্ডসকম্ব। এরপরই ২২৭ বলে ১১টি বাউন্ডারির সাহায্যে ক্যারিয়ারের ১৯ তম সেঞ্চুরি তুলে নেন স্মিথ। দিনশেষে তিনি ১১৭ রানে অপরাজিত। তার সঙ্গী ম্যাক্সওয়েলও কম যাননি। ৯৫ বলে হাফ সেঞ্চুরি পূরণ করার পর দিনশেষে তিনি ৮২ রানে অপরাজিত আছেন। দ্বিতীয় দিনটা তাই ভারতের জন্য নতুন চ্যালেঞ্জ।


মন্তব্য