kalerkantho


'যুদ্ধের আবহে' তৃতীয় টেস্টে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৭ ১৬:৪১



'যুদ্ধের আবহে' তৃতীয় টেস্টে মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া

সিরিজের প্রথম দুই টেস্টের ফলাফল যতটা না চোখে পড়েছিল, তার চেয়ে বেশি চোখে পড়েছিল মাঠ ও মাঠের বাইরে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথের কথার লড়াই। শিখা নিভে গেলেও ছাইচাপা হয়ে আছে হিংসার আগুন। তাই তৃতীয় টেস্টের আগেও যুদ্ধংদেহী অবস্থায় দুই দল। ৪ ম্যাচ সিরিজে এখন ১-১ সমতা। দুই দলেরই লক্ষ্য তাই সিরিজে এগিয়ে যাওয়া। আগামীকাল রাঁচিতে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি।

৩৩৩ রানের বড় জয় দিয়ে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করে অস্ট্রেলিয়া। সিরিজ শুরুর আগে ক্রিকেট বিশেষজ্ঞদের ভবিষ্যদ্বাণী ছিল ৪ ম্যাচের সিরিজে ভারতের কাছে হোয়াইটওয়াশ হবে অস্ট্রেলিয়া। কিন্তু সিরিজের প্রথম ম্যাচেই সব হিসাব-নিকাশ পাল্টে দিয়ে দুর্দান্ত এক জয়ের স্বাদ নেয় স্টিভেন স্মিথের দল। পুনেতে বড় ব্যবধানে হারেও ভড়কে যায়নি বিশ্বসেরা দল ভারত। ব্যাঙ্গালুরুতে অসাধারণ জয়ে সিরিজের সমতা আনে টিম ইন্ডিয়া।

ম্যাচের চতুর্থ দিন অস্ট্রেলিয়ার সামনে ১৮৮ রানের লক্ষ্য ছুড়ে দিয়ে বোলারদের দুর্দান্ত নৈপূণ্যে জয়ে স্বাদ নিয়ে নেয় ভারত। অস্ট্রেলিয়ার ইনিংস ১১২ রানে গুটিয়ে দেয় অশ্বিন-উমেশ-জাদেজারা।

প্রথম দুই ম্যাচে দুই দলের ব্যাট-বলের লড়াইয়ে মাঝে, ব্যক্তিগত লড়াইটাও বেশ জমজমাট ছিল। সেই লড়াইয়ে শামিল ছিলেন ভারতের অধিনায়ক কোহলি ও অস্ট্রেলিয়ার দলপতি স্মিথ। প্রথম টেস্টে স্লেজিংয়ে ব্যস্ত থাকলেও, দ্বিতীয় টেস্টে ডিআরএস নেওয়ার সিদ্ধান্তের জন্য ড্রেসিং রুমের দিকে ইশারা করাকে প্রতারণা হিসেবেই দেখছেন ভারতীয় সাবেকরা।

সিরিজের মাঝপথে ভারত-অস্ট্রেলিয়ার যুদ্ধের মধ্যে কোহলি-স্মিথের লড়াইও অনেক বেশি ফুটে উঠেছে। তাই স্পটলাইট অনেক বেশি থাকবে তাদের উপর। তবে দুই দলের মুখপাত্রই বলেছেন মুখে তারা যতই ঝগড়া করুন না কেন, আসল লক্ষ্য হলো ম্যাচ জেতা।

ভারত স্কোয়াড : বিরাট কোহলি (অধিনায়ক), রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবেনশ্বর কুমার, অভিনব মুকুন্দ, করুন নায়ার, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), ইশান্ত শর্মা, মুরালি বিজয়, জয়ন্ত যাদব, উমেশ যাদব ও কুলদীপ যাদব।

অস্ট্রেলিয়া স্কোয়াড : স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ম্যাথু ওয়েডে (উইকেটরক্ষক), অ্যাস্টন আগার, জ্যাকসন বার্ড, পিটার হ্যান্ডসকম্ব, জশ হ্যাজেলউড, উসমান খাজা, নাথান লিঁও, মার্কুস স্টোয়িনিস, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ ও'কেফি, ম্যাট রেনশ, মিচেল স্টার্ক ও মিচেল সুইপসন।


মন্তব্য