kalerkantho


শ্রীলঙ্কার প্রতিরোধ ভাঙলেন তাইজুল

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৭ ১৫:০৮



শ্রীলঙ্কার প্রতিরোধ ভাঙলেন তাইজুল

৭০ রানে ৪ উইকেট হারানো শ্রীলঙ্কা লাঞ্চের পর প্রতিরোধ গড়ে তুলেছিল। দলে সুযোগ পাওয়া ধনঞ্জয়া ডি সিলভাকে নিয়ে ৬৬ রানের জুটি গড়েছিলেন দিনেশ চান্দিমাল। সেই জুটি ভেঙে বাংলাদেশকে আনন্দের উপলক্ষ এনে দিলেন দ্বিতীয় টেস্টে দলে সুযোগ পাওয়া স্পিনার তাইজুল ইসলাম। তাইজুলের ঘূর্ণিতে সরাসরি বোল্ড হয়ে যান ধনঞ্জয় ডি সিলভা।  শর্ট বল ভেবে লেংথ বলটি পুল করার চেষ্টা করেছিলেন ধনঞ্জয়া ডি সিলভা। কিন্তু ততটা শর্ট ছিল না বলটি। একটু স্কিড করে বল আঘাত করে স্টাম্পে।

এর আগে লঙ্কান দুর্গে প্রথম আঘাত হানেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান।  তার বলে করুণারত্নের ব্যাটের কানায় লেগে গালিতে উড়ে যায় বল। গালিতে দারুণ ক্যাচ নেন মিরাজ।  আউট হওয়ার আগে তিনি ৩২ বলে ৭ রান করেন।

এরপর পরপর দুই ওভারে জোড়া আঘাত হানেন তরুণ স্পিনার মেহেদী হাসান মিরাজ। তার ঘূর্ণি-বলে বিভ্রান্ত হয়ে স্টাম্পিংয়ের শিকার হলেন প্রথম টেস্টের ১৯৪ রান করা কুশল মেন্ডিস।  

পরের ওভারে এসে আবারও শিকার ধরলেন তিনি। এবার সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ফিরলেন ওপেনার উপল থারাঙ্গা (১১)। ২৪ রানে দ্বিতীয় এবং ৩৫ রানে তৃতীয় উইকেটের পতন ঘটে শ্রীলঙ্কার। এর আগে অবশ্য একবার রিভিউ নিয়ে বেঁচে যান থারাঙ্গা। তিন স্পিনারের মধ্যে কেবল সাকিব আল হাসান এখনও উইকেটশুন্য আছেন।

লঙ্কানদের চতুর্থ উইকেটের পতন ঘটান পেসার শুভাশিস রায়।  বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়েন অ্যাশলে গুণারত্নে (১৩)। এই রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কার রান ৫ উইকেটে ১৪৩। রিভিউ নিয়ে টিকে যাওয়া চান্দিমাল খেলছেন ৫৩ রানে। তার নতুন সঙ্গী হয়েছেন নিরোশান ডিকাভিলা।


মন্তব্য