kalerkantho


শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দলে চমক!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৭ ২১:৪৬



শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দলে চমক!

নানা নাটকীয়তার পর অবশেষে ঘোষণা করা হলো শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দল। আজ সোমবার সন্ধ্যায় ঘোষিত ১৬ সদস্যের এই দলে আশ্চর্যজনক ভাবে স্থান পেয়েছেন মাহমুদ উল্লাহ রিয়াদ! যদিও আগামীকাল মঙ্গলবার তার দেশে ফিরে আসার ব্যাপারে জানিয়েছিলেন ম্যানেজার খালেদ মাহমুদ সুজন।

চমকের এখনেই শেষ নয়; রিয়াদের বদলি হিসেবে শুভাগত হোম যাচ্ছেন এমনটা শোনা গিয়েছিল। কিন্তু রিয়াদের বদলি হিসেবে নয়, তার পাশাপাশি তিনিও সুযোগ পেলেন ওয়ানডে স্কোয়াডে। সুযোগ পেয়েছেন ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করা বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম।

স্কোয়াড থেকে বাদ পড়েছেন স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। যদিও নিউজিল্যান্ডের বিরুপ কন্ডিশনে তাকে ওয়ানডে দলে রাখা হয়েছিল। লঙ্কানদের বিপক্ষে রুবেল হোসেন সুযোগ পেলেও ঠাঁই হয়নি আরেক পেসার আল-আমিন হোসেনের। টেস্ট দলে থাকা ক্রিকেটারদের মধ্যে বাদ পড়েছেন তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি ও মমিনুল হক।  

উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে মুশফিকুর রহিম থাকলেও নুরুল হাসান সোহানকেও রাখা হয়েছে স্কোয়াডে। টেস্টে কিপিং করছেন না মুশফিক।

এবার কি ছোট দৈর্ঘ্যের ক্রিকেটেও তাকে গ্লাভস হাতে দেখা যাচ্ছে না? সেটা সময়ই বলে দেবে।

বিস্ময় জাগিয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটে টানা ব্যর্থতার পর সমালোচিত হওয়া শুভাগত হোম। সর্বশষে ২০১১ সালে ওয়ানডে খেলেছেন তিনি। তবে এবারের বিসিএলে দারুণ পারফর্মেন্স করে আবারও হয়তো নির্বাচকদের নজরে এসেছেন তিনি। ঘূর্ণিবলের জাদুতে ৮ ম্যাচে ২৫ উইকেট নিয়েছেন তিনি। এছাড়া ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্ট ঢাকা প্রিমিয়ার লিগে ১৬ ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন। ব্যাট হাতেও করেছেন ৩০৯ রান।

নতুন মুখ হিসেবে স্কোয়াডে আছেন বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম। প্রথম শ্রেণির সদ্য সমাপ্ত মৌসুমে ১০ ম্যাচে ৩৩ উইকেট নিয়ে চতুর্থ স্থানে আছেন। তাকে টেস্টের জন্যই সবসময় পারফেক্ট বল ধরা হতো। এছাড়া ঢাকা প্রিমিয়ার লিগে ১৬টি ম্যাচ খেলে নিয়েছেন ১৬ উইকেট। দলে আরও আছেন ফিটনেস পরীক্ষায় পাস করে শ্রীলঙ্কায় দলের সঙ্গে যোগ দেওয়া ইমরুল কায়েস। ২৫ মার্চ ডাম্বুলায় শুরু হবে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ।  

বাংলাদেশ ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, শুভাশীষ রায় চৌধুরী, সানজামুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী, নুরুল হাসান সোহান।


মন্তব্য