kalerkantho


রাজত্ব হারালেন সাকিব!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৭ ১৭:২৫



রাজত্ব হারালেন সাকিব!

অনেকদিন পর টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন বাংলাদেশের 'পোস্টার বয়' সাকিব আল হাসান। এতে তার নিজের কৃতিত্ব ছিল বললে ভুল হবে। কারণ ভারতের অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের ব্যর্থতার কারণে রেটিং পয়েন্ট কমে যাওয়ায় আবারও ক্রিকেটের তিন ভুবনের রাজা হয়েছিলেন সাকিব। এবার গল টেস্টে নিজের ব্যর্থতার মাশুল দিতে হলো তাকে। মাত্র ৫ দিনের মাথায় টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষস্থান খোয়াতে হলো তাকে!

৪৩৪ পয়েন্ট নিয়ে আবারও টেস্টের শীর্ষ অলরাউন্ডারের জায়গা পাকা করেছেন রবিচন্দ্রন অশ্বিন। অন্যদিকে গল টেস্টের দুই ইনিংসে ২৩ ও ৮ রান এবং প্রচুর রান দিয়ে ৩ উইকেট পাওয়ায় সাকিব এখন ২ নম্বরে। তার রেটিং পয়েন্ট এখন ৪০৩। তিন নম্বরে আছে অশ্বিনের অ্যাটাকিং পার্টনার রবিন্দ্র জাদেজা। তার পয়েন্ট ৩৬০। সাকিবের চেয়ে ব্যবধান অনেক বেশি থাকলেও এগিয়ে যাওয়ার জন্য ভালো পারফর্মেন্সের বিকল্প নেই সাকিবের জন্য।

এছাড়া টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে সবার ওপরে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ।

 ৪ ধাপ এগিয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। এটাই তার ক্যারিয়ারের সেরা র‍্যাংকিং। ৬২৯ পয়েন্ট নিয়ে মি. ডিপেন্ডেবলের র‍্যাংকিং এখন ২৯। গল টেস্টের ২ ইনিংসে তিনি ৮৫ এবং ৩৪ রান করেছিলেন। ব্যাটিংয়ে আবার ৬ ধাপ পতন হয়েছে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান সাকিবের। তিনি এখন ২৬ নম্বরে আছেন। , বোলিংয়ে যৌথভাবে ভারতের অশ্বিন ও জাদেজা।


মন্তব্য