kalerkantho


সাকিব ছাড়া ২০ উইকেট নেওয়ার মত বোলার নেই: হাথুরু

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৭ ১৯:১৭



সাকিব ছাড়া ২০ উইকেট নেওয়ার মত বোলার নেই: হাথুরু

গল টেস্টে বড় পরাজয়ের বেদনা ভুলে শততম টেস্টের জন্য প্রস্তুতি নিচ্ছে টিম টাইগার। গতকালই কলম্বো পৌঁছেছে তারা।

দলের সঙ্গে যোগ দিয়েছেন ইমরুল কায়েস। স্কোয়াডও ঘোষণা হয়ে গেছে আজ। একপ্রস্থ অনুশীলনও হয়ে গেছে। সেশনটা ঐচ্ছিক হলেও তরুণ ক্রিকেটাররা বেশ সিরিয়াস অনুশীলন করেছেন। এছাড়া চলছে লঙ্কা বধের ছক কষা। অনুশীলনের মাঝেই সাংবাদিকদের কোচ যা বললেন, তাতে এটা স্পষ্ট যে স্পিনের স্বর্গরাজ্য পি সারা ওভালে একজন স্পিনার বেশি খেলানো হবে। তবে বোলিং লাইনআপ নিয়ে মোটেও  সন্তুষ্ট হতে পারছেন না হাথুরুসিংহে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, গল টেস্টে পরাজয়ের পর ক্রিকেটারদের বেশ কড়া কথা শুনিয়েছেন হাথুরু। পঞ্চম দিন তার শিষ্যরা যেভাবে ১০ উইকেট বিলিয়ে দিয়েছে তাতে মোটেও সন্তুষ্ট হতে পারেননি কোচ।

এছাড়া প্রথম ইনিংসের ব্যাটিং নিয়েও তিনি সন্তুষ্ট নন। তবে এসব বিষয় সংবাদ সম্মেলনে ততটা না এলেও দুই স্পিনার নিয়ে প্রথম টেস্টের একাদশ সাজানোর প্রশ্নটা এলো। প্রথম টেস্টে স্বাগতিকরা তিন স্পিনার খেলিয়েছে, বাংলাদেশ কেন নয়? জবাবে হাথুরু বেশ শক্ত যুক্তিই দেখালেন।

বললেন, "তাইজুল 'কোকাবুরা' বলে বেশি ভালো বল করে। কিন্তু এখানে 'এসজি' বল ব্যবহৃত হচ্ছে। এই বলে তাইজুল ততটা কার্যকর নয়। তাই তাকে গলে খেলানো হয়নি। "

এরপরই টাইগার কোচ হতাশা প্রকাশ করে বললেন, "টেস্ট ম্যাচ জিততে হলে প্রতিপক্ষে ২০ উইকেট নিতে হবে। এর কোনো বিকল্প নেই। কিন্তু সাকিব ছাড়া ২০ উইকেট নেওয়ার মত বোলার আমার হাতে নেই। "

কোচের হতাশা এটাই বলে দেয় যে, স্পেশালিস্ট স্পিনারদের মধ্যে এখনও বাংলাদেশ সাকিব আল হাসানের ওপর নির্ভরশীল। নতুন উঠে আসা স্পিনাররা এখনও অনভিজ্ঞ। গল টেস্টে এই সুবিধাটাই নিয়েছে শ্রীলঙ্কা। যদিও সেই টেস্টে ব্যাটে কিংবা বলে মোটেও সফলতা পাননি সাকিব। যদি পেতেন, তবে হয়তো ম্যাচের ফল অন্যরকম হতে পারত। যতই সমালোচনা হোক, দিনশেষে সবেধন নীলমনি সেই সাকিব আল হাসান।  হাথুরুর হাতে গড়া এই তরুণ বাংলাদেশ দলকে আরও অনেক ভাঙা গড়ার মধ্য দিয়ে যেতে হবে।  


মন্তব্য