kalerkantho


এবার একসঙ্গে হাফ সেঞ্চুরি করলেন বাবা-ছেলে!

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৭ ১৩:৩৪



এবার একসঙ্গে হাফ সেঞ্চুরি করলেন বাবা-ছেলে!

ক্রিকেটে দুই ভাই একই দলে খেলার বেশ কয়েকটি নজির আছে। বাংলাদেশেই আছে তামিম ইকবাল আর নাফিস ইকবাল।

কিংবা অস্ট্রেলিয়ার ছিলেন ওয়াহ ভাতৃদ্বয়। তবে বাবা-ছেলের এক দলে খেলার নজির সম্ভবত এই প্রথম। ঘটনাটি ঘটেছে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। দুজনে যখন একসঙ্গে প্রথমবার ব্যাট করেছিলেন তা মিডিয়ায় ব্যাপক আলোড়ন তুলেছিল। এবার একই ম্যাচে জোড়া হাফ সেঞ্চুরি করে নতুন নজির গড়লেন বাবা শিবনারায়ণ চন্দরপল এবং ছেলে তেজনারায়ণ চন্দরপল।

শিবনারায়ণ চন্দরপল নামটি ক্রিকেটপ্রেমীদের কাছে মোটেও অপরিচিত নয়। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলে একসময় অত্যাবশ্যক ক্রিকেটার ছিলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের হয়ে রেকর্ড ১৬৪ টেস্ট খেলেছেন তিনি। সর্বশেষ ২০১৫ সালে দল থেকে বাদ পড়েন।

গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে আনুষ্ঠানিক অবসরের ঘোষণা দেন তিনি। ৪২ বছর বয়সে এখনও খেলে যাচ্ছেন ঘরোয়া ক্রিকেট। তার সঙ্গী হয়েছেন ২০ বছর বয়সী ছেলে তেজেনারায়ণ চন্দরপল। বাবার মতো তেজেনারায়ণও বাঁহাতি ঠাণ্ডা মাথার ব্যাটসম্যান। লেগ স্পিনটাও বাবার কাছ থেকে পেয়েছেন।

শনিবার দুজনই ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্টে গায়ানার হয়ে হাফ সেঞ্চুরি করেছেন। ইনিংস শুরু করতে নেমে ২০ বছর বয়সী তেজেনারায়ণ করেছেন ৫৮ রান। ১৩৫ বলের ইনিংসে ছিল ৫ চার ও ১ ছয়। পাঁচে নেমে বাবা শিবনারায়ণ করেছেন ছেলের চেয়ে ১ রান কম। চতুর্থ উইকেটে বাবা-ছেলে দুজন মিলে ৩৮ রানের একটি জুটিও গড়েছিলেন। ১৭৫ বলে চারটি চারে ৫৭। তাদের ইনিংসের সৌজন্যে কিংস্টনে গায়ানা প্রথম ইনিংসে তুলেছে ২৬২। এর আগে প্রতিপক্ষ জ্যামাইকা তাদের প্রথম ইনিংসে ২৫৫ রান তুলেছিল।


মন্তব্য