kalerkantho


বাংলাদেশের টেস্ট স্ট্যাটাসের জন্য যা করেছিল শ্রীলঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৭ ১২:৩৯



বাংলাদেশের টেস্ট স্ট্যাটাসের জন্য যা করেছিল শ্রীলঙ্কা

২০০০ সালে সবাইকে অবাক করে দিয়ে আইসিসির টেস্ট মর্যাদা পায় বাংলাদেশ। এতে যেমন অবদান ছিল প্রতিবেশী ভারতের, তেমনি অবদান আছে এশিয়ার আরেক দেশ শ্রীলঙ্কার।

টেস্ট মর্যাদা পাওয়ার আগে থেকেই শ্রীলঙ্কা ছিল বাংলাদেশের ক্রিকেটের বন্ধু। বাংলাদেশ গত ১৬ বছরে সবচেয়ে বেশি টেস্ট খেলেছে শ্রীলঙ্কার বিপক্ষে। যদিও একটি ম্যাচও জিততে পারেনি। আগামী ১৫ মার্চ সেই সুযোগ পেতে যাচ্ছে বাংলাদেশ।

হ্যাঁ, আগামী ১৫ মার্চ কলম্বোতে শততম টেস্ট খেলতে নামছে টিম টাইগার। ইতিমধ্যে ৯৯টি টেস্ট খেলা বাংলাদেশ জিতেছে মাত্র ৮টিতে। সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে বড় ব্যবধানে হেরেছে। ২০০০ সালে বাংলাদেশকে টেস্ট স্ট্যাটাস পাইয়ে দেওয়ার জন্য তৎকালীন লঙ্কান বোর্ড সভাপতি থিলাঙ্গা সুমাথিপালা বড় ভূমিকা রেখেছেন। ক্রিকেটীয় রাজনীতি সামলে ভোট প্রদান করেছিলেন বাংলাদেশের পক্ষে।

এ ছাড়া নবীন টেস্ট দল বাংলাদেশকে সিরিজ খেলার আমন্ত্রণ জানিয়েছিল শ্রীলঙ্কা।

ঘটনা এটুকুই নয়, ১৬ বছর পর এবার শততম টেস্ট উপলক্ষে বাংলাদেশের জন্য বিশেষ আয়োজন করেছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। শততম টেস্ট উপলক্ষে বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপান শ্রীলঙ্কা যাচ্ছেন। শ্রীলঙ্কান বোর্ডের পক্ষ থেকে বাংলাদেশ ক্রিকেট দলকে বিশেষ স্মারক উপহার দেওয়া হবে। এ ছাড়া এই ঐতিহাসিক টেস্ট দেখতে ৫০০ স্কুল শিক্ষার্থীকে বিনামূল্য মাঠে প্রবেশ করতে দেওয়া হবে। রাতে ক্রিকেটার এবং অফিসিয়ালদের জন্য থাকছে নৈশভোজের আয়োজন। তবে সবকিছুই পূর্ণতা পাবে যদি ম্যাচটি জিততে পারে মুশফিক-সাকিবরা।

এ পর্যন্ত শ্রীলঙ্কার সঙ্গে ১৭টি টেস্ট খেলেছে বাংলাদেশ। হেরেছে ১৫টিতে। দুটি ম্যাচ ড্র হয়েছে। এর মধ্যে ঘরের মাঠে ৬টি ম্যাচের মধ্যে ১টি ড্র হয়েছে। বাকি ৫টি ম্যাচে ইনিংস ব্যবধান সহ বড় ব্যবধানে পরাজিত হয়েছে টাইগাররা। সেই শ্রীলঙ্কার বিপক্ষেই তাদের মাটিতে শততম টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। গল টেস্টে মুশফিক বাহিনীর পারফর্মেন্স তেমন কোনো আশার বাণী শোনাচ্ছে না। তবে, শততম ম্যাচটি নিশ্চয়ই স্মরণীয় করে রাখতে চাইবে বাংলাদেশ।


মন্তব্য