kalerkantho


উইকেট ব্যাটিং উপযোগী ছিল: মুশফিক

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৭ ১৬:০১



উইকেট ব্যাটিং উপযোগী ছিল: মুশফিক

পঞ্চম দিন দিনের দ্বিতীয় বল থেকেই ধস নামে বাংলাদেশের ব্যাটিং লাইনআপে। অথচ গল আন্তর্জাতিক স্টেডিয়ামের উইকেট পঞ্চম দিনে যতটা খারাপ হওয়ার কথা; ততটা ছিল না।

টার্ন একটু বেশি পাওয়া যাচ্ছিল। কিন্তু তার মানে এই নয় যে, তাসের ঘরের মত হুড়মুড় করে ভেঙে পড়বে বাংলাদেশের ব্যাটিং। একথা স্বীকার করলেন খোদ বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম। বললেন, উইকেট ততটা ভয়ঙ্কর ছিল না।

লাঞ্চের পর ঘণ্টাখানেকের মধ্যেই খেলা শেষ। ২৫৯ রানের বিশাল জয় তুলে নিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। যেখানে চতুর্থ দিন শেষে কোনো উইকেট না হারানো বাংলাদেশ ম্যাচ বাঁচানোর স্বপ্নে বিভোর ছিল তার ছিঁটেফোটাও দেখা গেল না আজ। দ্বিতীয় ইনিংসের সর্বোচ্চ স্কোরার সৌম্য সরকার (৫৩) আউট হওয়ার পর টপাটপ উইকেট পড়তে লাগল। মাঝে একটু প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন মুশফিকুর রহিম এবং লিটন দাস।

কিন্তু লাঞ্চের পর সেটা আর দীর্ঘায়িত হয়নি। আবারও ধস নামে ব্যাটিংয়ে।

উইকেট নিয়ে অধিনায়ক মুশফিক বললেন, "ম্যাচের ফলাফল নির্ভর করছিল শেষ দিনে আমরা কেমন ব্যাট করি তার ওপর। প্রথম সেশনটিই গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে আমরা অনেক উইকেট হারিয়েছি। "

৬ উইকেট নিয়ে ধ্বংসযজ্ঞের নেতৃত্ব দেন লঙ্কান নায়ক রঙ্গনা হেরাথ। কিন্তু কেন এমন হলো? এই প্রশ্নের জবাবে সেই ভাগ্যকেই দায়ী করলেন মুশফিক। বললেন, "উইকেট এখনও ব্যাটিংয়ে জন্য বেশ ভালো। মনেই হয় না পঞ্চম দিনের উইকেট। প্রথম ইনিংসে বোলাররা খুব খারাপ করেনি। তবে আমরা লিড বেশি দিয়ে ফেলেছি। "

মুশফিক যে উইকেটকে ব্যাটিং বিরোধী নয় বলে স্বীকৃতি দিলেন, সেই উইকেটে বাংলাদেশের ৬ ব্যাটসম্যান দুই অংকে পৌঁছতে পারেননি। এর মধ্যে স্পেশালিস্ট ব্যাটসম্যান সাকিব আল হাসান (৭), মমিনুল হক (৫) এবং মাহমুদ উল্লাহ রিয়াদও (০) ছিলেন। আবার এই উইকেটেই ম্যচে টানা দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন সৌম্য সরকার।


মন্তব্য