kalerkantho


অধিনায়কের দুর্দান্ত সেঞ্চুরিতে লিড নিল নিউজিল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৭ ১৬:৪৬



অধিনায়কের দুর্দান্ত সেঞ্চুরিতে লিড নিল নিউজিল্যান্ড

দলের ব্যাটিং বিপর্যয়ের মাঝে ব্যাট হাতে একপ্রান্তে রুখে দাঁড়ালেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। তার দুর্দান্ত সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লিড নিয়েই অলআউট হলো নিউজিল্যান্ড। প্রোটিয়াদের প্রথম ইনিংসে করা ৩০৮ রানের জবাবে ৩৪১ রানে অলআউট হয় উইলিয়ামসন বাহিনী। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিনশেষে ৫ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। উইকেট হারাতে হয়েছে ১টি।

৩ উইকেটে ১৭৭ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিল নিউজিল্যান্ড। উইলিয়ামসন অপরাজিত ছিলেন ৭৮ রানে। তৃতীয় দিনের শুরুতেই দলীয় ১৮৪ রানে আউট হন ১৬ রান করা জিতেন প্যাটেল। ৯ রানের ব্যবধানে মরকেলের শিকার হন জেমস নিশাম (৭)। এর মাঝেই ১৯৫ বলে ১৪টি বাউন্ডারির সাহায্যে তিন অংকে পৌঁছান উইলিয়ামসন। লাঞ্চের পর রাবাদার বলে উইকেটকিপার কুইন্টন ডি ককের গ্লাভসবন্দী হওয়ার আগে তিনি ৩৮০ বলে ১৩০ রান করেন।

ইনিংসে যুক্ত হয় আরও ৪টি বাউন্ডারি।

এরপর নিয়মিত উইকেট পতনের মাঝে হাফ সেঞ্চুরি পূরণ করেন ১২৭ বলে ৮ বাউন্ডারিতে। এরপর তিনি ৫৫টি বল খেললেও কোনো রান করতে পারেননি। ৫ উইকেট নেওয়া কেশব মহারাজের বলে বোল্ড হয়ে যান তিনি। দক্ষিণ আফ্রিকার হয়ে ২৮.৩ ওভার বল করে ৬ মেডেন ও মাত্র ৬২ রান দিয়ে ৫ উইকেট নেন ভারতীয় বংশোদ্ভূত কেশব মহারাজ। এছাড়া ২টি করে উইকেট নেন ফিল্যান্ডার এবং মরনি মরকেল। ১টি উইকেট পেয়েছেন পেস সেনসেশন রাবাদা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে স্কোরবোর্ডে কোনো রান যোগ করার আগেই ট্রেন্ট বোল্টের বলে ওয়াটলিংয়ের গ্লাভসবন্দী হন স্টিফেন কুক। এরপর ডিন এলগার (১২) এবং হাশিম আমলা (২৩) মিলে বাকী দিনটা নির্বিঘ্নে পার করে দেন।


মন্তব্য