kalerkantho


মুশফিকের ব্যাটিং গড় ১০০!

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৭ ১১:৩৬



মুশফিকের ব্যাটিং গড় ১০০!

কিপিং নিয়ে সমালোচনার মুখে পড়লেও ব্যাটে চলতি বছর দারুণ কাটাচ্ছেন টাইগার ক্যাপ্টেন মুশফিকুর রহিম। চলতি গল টেস্টের প্রথম ইনিংসে ৮৫ রানে আউট হওয়ার পর দারুণ এক মাইলফলকে পৌঁছলেন মুশফিক। চলতি বছরে তার ব্যাটিং গড় ১০০ ছাড়াল।

চলতি বছর এখন পর্যন্ত গল টেস্টসহ তিনটি ম্যাচ খেলেছেন মুশফিকুর। ৫ ইনিংসে একবার অপরাজিত থেকে ৪০৭ রান করেছেন তিনি। গড়- ১০১ দশমিক ৭৫। সেঞ্চুরি দু’টি ও হাফ সেঞ্চুরি ১টি। গত জানুয়ারিতে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫৯ ও অপরাজিত ১৩ রান করেন তিনি। এরপর ভারতের বিপক্ষে হায়দারাবাদ টেস্টে ১২৭ ও ২৩ রান করেন মুশি। আর এবার গল টেস্টে ৮৫ রানে ফিরলেন টাইগার দলপতি।

এছাড়া আরও একটি রেকর্ড স্পর্শ করেছেন মুশফিক।

গল টেস্টে শ্রীলংকার বিপক্ষে প্রথম ইনিংসে সপ্তম উইকেটে ১০৬ রানের জুটি গড়েন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম ও মেহেদি হাসান মিরাজ। এই নিয়ে ১৫টিতে জুটিতে শতরান বা তার চেয়ে বেশি করেছেন মুশি। এই জুটির ফলে শতরানের জুটি গড়ার ক্ষেত্রে বাংলাদেশের সাবেক অধিনায়ক হাবিবুল বাশারকে পেছনে ফেললেন বর্তমান টেস্ট অধিনায়ক মুশফিকুর। হাবিবুল বাশার ১৪টি শতরানের জুটি গড়েছিলেন।

দ্বিতীয়স্থানে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ১৩টি করে শতরানের জুটিতে অবদান ছিলো সাকিব ও তামিমের। চলতি বছর টেস্ট ফরম্যাটে পাঁচটি শতরানের জুটি করেছে বাংলাদেশের ব্যাটসম্যানরা। এরমধ্যে তিনটিতেই ছিলেন মুশফিক।


মন্তব্য