kalerkantho


সৌম্যর ব্যাটে তাকিয়ে বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৭ ১০:৩৮



সৌম্যর ব্যাটে তাকিয়ে বাংলাদেশ

শ্রীলঙ্কাকে চাপে ফেলতে হলে বড় স্কোর গড়ার বিকল্প নেই বাংলাদেশের। আর বড় স্কোর গড়তে দরকার একটি বড় জুটি।

প্রথম ইনিংসে দারুণ শুরুর পর তামিম ইকবাল অদ্ভুতভাবে রানআউট হয়ে গেলে একটি ছোট ধস নামে টাইগারদের ব্যাটিং লাইনআপে। দ্রুত ফিরে যান মমিনুল হকও। কিন্তু ৬৬ রানে অপরাজিত থাকেন ড্যাশিং ওপেনার সৌম্য সরকার। তার সঙ্গী নতুন লাইনআপে ব্যাট করতে নামা অধিনায়ক মুশফিকুর রহীম। গল টেস্টের তৃতীয় দিনে এই দুজনের ব্যাটের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ। বিশেষ করে সৌম্য; কারণ দুই অংকটাকে তিন অংকে নেওয়ার দারুণ এক সুযোগ তার সামনে।

তামিমের সঙ্গে ওপেন করতে নেমে দারুণ শুরু করেছিলেন সৌম্য। ব্যক্তিগত ৪ রানে ক্যাচ দিয়েও বেঁচে যান তিনি। এরপর আর পেছনে তাকাতে হয়নি।

নিখুঁত টেস্ট মেজাজের ব্যাটিংয়ের পাশাপাশি মাঝেমধ্য দেখা গেছে তার বিখ্যাত 'পেরিস্কোপ'। ৮৬ বলে ৫টি চার এবং ১টি দর্শনীয় ছক্কায় হাফ সেঞ্চুরি পূরণ করেন তিনি। সৌম্যর পর দেশসেরা ওপেনার তামিম ইকবালও ৯৩ বলে টেস্ট ক্যারিয়ারের ২১তম হাফ সেঞ্চুরি পূরণ করেন। দুজনে মিলে শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড ১১৮ রানের ওপেনিং পার্টনারশিপ গড়েন।

১১২ বলে ৫৭ রানের দারুণ এবং সম্ভাবনাময় এক ইনিংস খেলে প্যাভিলিয়নে ফেরেন তামিম। রিভিউ নিয়েও সিদ্ধান্ত বদল করা সম্ভব হয়নি। সান্দাকানের বলটি তামিমের ব্যাট স্পর্শ না করে উইকেটকিপারের কাছে যায়। কট বিহাইন্ডের আবেদন হয়। এর মাঝেই অন্যমনস্কভাবে সাদা দাগের বাইরে চলে আসেন তামিম। সুযোগটা মোটেও মিস করেননি উইকেটকিপার ডিকাভিলা। সোজা বল লাগিয়ে দেন স্ট্যাম্পে।

আজ ম্যাচের তৃতীয় দিনে কিপিংয়ের চাপমুক্ত অধিনায়ক মুশফিক আর সৌম্যকে চাপমুক্তই মনে হচ্ছে। বেশ ভালোই খেলছেন তারা। এই খেলা ধরে রেখে মাথা ঠান্ডা করে সেশন বাই সেশন খেলতে হবে। তবেই না টেস্ট ম্যাচ!


মন্তব্য