kalerkantho


মুসলিম নারী ক্রীড়াবিদদের জন্য হিজাব আনছে নাইকি

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৭ ১৩:৩৫



মুসলিম নারী ক্রীড়াবিদদের জন্য হিজাব আনছে নাইকি

মুসলমান নারী অ্যাথলেটদের জন্য বাজারে হিজাব আনছে নাইকি। বিশ্বের শীর্ষস্থানীয় এই ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান 'নাইকি প্রো হিজাব' নিয়ে গবেষণা করছে গত একবছর ধরে। সাড়াও মিলেছে বেশ, জানায় প্রতিষ্ঠান।

ইতিমধ্যে বিশ্বের সব খ্যাতিমান নারী ক্রীড়াবিদরা একে স্বাগত জানিয়েছেন। অনেকে পরীক্ষা করছেন। ফিগার স্কেটার জাহরা লারি তাদের মধ্যে একজন যারা ক্রীড়ার জন্য সুবিধাজনক হিজাব ব্যবহার করতে আগ্রহী।

একে টুপির মতো খুব সহজে পরা যাবে। হালকা, স্থিতিস্থাপক কাপড়ে বানানো হয়েছে এটি। এতে আছে ছোট ছোট ছিদ্র। এর মাধ্যমে সহজেই বাতাস প্রবেশ করবে এবং শ্বাস-প্রশ্বাসে কোনো সমস্যা হবে না। একে টেনে যথেষ্ট সম্প্রসারণ করা যাবে।

ছেড়ে দিলে আবারো আগের মতোই হয়ে যাবে। তিনটি রং নিয়ে আসছে অ্যাথলেটিক হিজাব। ব্ল্যাক, ভাস্ট গ্রে ও অবসিডিয়ান রংয়ে মিলবে। এই হিজাব বিক্রির জন্য আগামী বছর বাজারে চলে আসবে বলে জানায় বেভারর্টন-ভিত্তিক নাইকি।

আগামী বছর দক্ষিণ কোরিয়ার পিয়ংচাং এ অনুষ্ঠিতব্য উইন্টার অলিম্পিক্সের জন্য প্রস্তুতি নিচ্ছেন লারি। তিনি নাইকির হিজাবটি পরে তার ইনস্টাগ্রামের পেইজে একটি ছবিও দিয়েছেন। লারি সংযুক্ত আরব আমিরাতের ক্রীড়াবিদ। এই হিজাব আসাতে দারুণ খুশি তিনি।

গত গ্রীষ্মে অলিম্পিকে আমেরিকার ফেন্সার ইবতিহাজ মুহাম্মাদ প্রথম নারী অ্যাথলেট হিসাবে হিজাব পরে মাঠে নামেন। রিও অলিম্পিকে একটি ব্রোঞ্জ পান তিনি।

গত অক্টোবরে জর্ডানে অনুষ্ঠিত ইউ ১৭ ওমেন্স ওয়ার্ল্ড কাপে সকল মুসলমান নারী খেলোয়াড়রা ফিফার একটি আয়োজনে হিজাব পরে আসেন।

বাস্কেটবলের গভর্নিং বডি এফআইবিএ আন্তর্জাতিক যেকোনো প্রতিযোগিতায় হিজাব ব্যবহার নিষিদ্ধ করলে ব্যাপক সমালোচনার মুখে পড়ে।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া

 


মন্তব্য