kalerkantho


এবার দিবা-রাত্রির টেস্ট খেলবে মেয়েরা

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৭ ১১:৪৭



এবার দিবা-রাত্রির টেস্ট খেলবে মেয়েরা

ছেলেদের পাশাপাশি এবার মেয়েদের ক্রিকেটেও দিবা-রাত্রির টেস্টের প্রচলন হতে যাচ্ছে। চলতি বছরের অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড নারী দল প্রথমবারের মত দিবা-রাত্রির টেস্ট ম্যাচে অংশ নেবে। আগামী ২২ অক্টোবর থেকে মাল্টি ফরম্যাটের এই সিরিজ শুরু হতে যাচ্ছে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড ও ক্রিকেট অস্ট্রেলিয়া যৌথভাবে আজ এই ঘোষণা দিয়েছে। এবার ৩টি ওয়ানডে, ১টি টেস্ট ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ নিয়ে অ্যাশেজ সিরিজ সাজানো হয়েছে।

এ সম্পর্কে ইসিবির নারী ক্রিকেট পরিচালক ক্লেয়ার কনর বলেছেন, "প্রথমবারের মত দিবা-রাত্রির টেস্টে অংশ নেবার সুযোগ পেয়ে আমরা সত্যিই আনন্দিত। আশা করছি এই ধরনের ম্যাচ খেলোয়াড় ও সমর্থকদের মধ্যে উদ্দীপনা সৃষ্টি করবে। ২০১৩ সালে ইংল্যান্ডেই প্রথমবারের মত মাল্টি ফরম্যাটের অ্যাশেজ সিরিজ অনুষ্ঠিত হয়। যেভাবে আমাদের মেয়েরা ক্রিকেটে এগিয়ে যাচ্ছে তাতে আমরা সত্যিই গর্বিত। অ্যাশেজ সিরিজকে সামনে রেখে ইংল্যান্ড নারী দল যে পুরোপুরি প্রস্তুত তা আমরা নিশ্চিত করবো। আশা করছি এবারের শিরোপা আবারো ঘরে ফিরিয়ে আনবো।

"

ইংল্যান্ড নারী দল টেস্ট ম্যাচ খেলার সুযোগ খুব কমই পেয়েছে। ২০১৪ সালের পর থেকে তারা মাত্র দুটি টেস্টে অংশ নিয়েছে। সে কারণেই কৃত্রিম আলোতে খেলার সুযোগ পাওয়াটাই তাদের কাছে বিশেষ কিছু। হিথার নাইট অধিনায়ক ও মার্ক রবিনসন কোচ নিয়োগ পাবার পর থেকে ইংল্যান্ড দল নিজেদের প্রমাণ করে চলেছে। শেষ ৪টি সিরিজেই তারা জয়ী হয়েছে। ইংল্যান্ডের মাটিতে ২০১৫ সালের অ্যাশেজ সিরিজ হারানোর দুঃসহ স্মৃতি এখনো তারা ভুলতে পারেনি। সে কারণেই আসন্ন সিরিজে নিজেদের প্রমাণে মুখিয়ে আছে ইংলিশরা।


মন্তব্য