kalerkantho


আবারও ভারতকে হারানোর সুযোগ অজিদের সামনে

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৭ ১২:৪৩



আবারও ভারতকে হারানোর সুযোগ অজিদের সামনে

প্রথম ইনিংসে মুখ থুবড়ে পড়া ভারত দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়িয়েছিল। চেতেশ্বর পুজারা এবং আজিঙ্কা রাহানের ব্যাটে স্বাগতিকরা বড় স্কোর গড়তে যাচ্ছে এমন ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। কিন্তু ৪ উইকেটে ২৩৮ থেকে হঠাৎ করেই ধস নামে ভারতের ব্যাটিং লাইনআপে। ম্যাচের চতুর্থ দিন লাঞ্চের আগেই ২৭৪ রানে অল-আউট হয়ে যায় স্বাগতিকরা। না, এই ধসের নায়ক কোনো স্পিনার নয়, মিডিয়াম পেসার জস হ্যাজেলউড। ৬ উইকেট নিয়ে অজিদের নায়ক তিনি। জয়ের জন্য দেড় দিনে অস্ট্রেলিয়ার চাই ১৮৮ রান।

৪ উইকেটে ২১৩ রান নিয়ে তৃতীয় দিন শেষ করা ভারত চতুর্থ দিনের শুরুতে ভালোই খেলছিল। সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন পুজারা। হাফ সেঞ্চুরি পুরণ করেন আজিঙ্কা রাহানে। কিন্তু এই রাহানেকে বোল্ড করেই মিচেল স্টার্ক ম্যাচের মোড় ঘুরিয়ে দেন।

১৩৪ বল খেলে রাহানে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ৫২ রান করেন। পরের বলেই স্টার্কের দ্বিতীয় শিকার হন করুণ নায়ার (০)। কিন্তু হ্যাটট্রিক থেকে বঞ্চিন হন এই পেসার।

তখনও ভারতের আশা হয়ে দাঁড়িয়েছিলেন পুজারা। কিন্তু সেই আশাকে হতাশায় পরিণত করেন জস হ্যাজেলউড। ২২১ বলে ৭ বাউন্ডারিতে ৯২ রান করে পুজারা হ্যাজেলউডের বলে মিচেল মার্শের হাতে ধরা পড়েন। এরপর কেবলই যাওয়া-আসার মিছিল। রবিচন্দ্রন অশ্বিন (৪), উমেশ যাদব (১) শিকার হন হ্যাজেলউডের। এ ছাড়া প্রথম টেস্টের নায়ক ওকেফি ফেরান ইশান্ত শর্মাকে। ৩৭ বলে ২০ রান করে অপরাজিত থাকেন উইকেটকিপার-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। অস্ট্রেলিয়ার সামনে এখন ৪ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ। যদিও চতুর্থ এবং পঞ্চম দিনে উইকেট বোলারদের পক্ষে কথা বলবে। সে ক্ষেত্রে স্মিথ বাহিনীর জন্য এটা বড় চ্যালেঞ্জই হতে যাচ্ছে।


মন্তব্য