kalerkantho


প্রথমবারের মত দুই বন্ধু একসঙ্গে টেস্ট দলে

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৭ ১১:৩৩



প্রথমবারের মত দুই বন্ধু একসঙ্গে টেস্ট দলে

শিরোনাম দেখে অবাক হতে পারেন; কিন্তু এটাই সত্যি যে, এই প্রথমবারের মতো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দুই তরুণ সেনসেশন একসঙ্গে একাদশে সুযোগ পেয়েছেন। তারা হলেন, কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান এবং স্পিন সেনসেশন মেহেদী হাসান মিরাজ। শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে মাঠে নেমেছেন দুই বন্ধু। দুজনের কাঁধেই রয়েছে গুরুদায়িত্ব। এই টেস্টের ভাগ্য অনেকখানি নির্ভর করছে এই দুই তরুণের ওপর।

বরিশালের ছেলে মেহেদী মিরাজ এবং সাতক্ষীরার ছেলে মুস্তাফিজের বন্ধুত্ব সেই অনূর্ধ্ব-১৬ দল থেকে। একসময় মেহেদী মিরাজ বয়সে ছোট হয়েও মুস্তাফিজদের অধিনায়ক হয়ে যান। কিন্তু ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ধুমকেতুর মত আবির্ভাব ঘটে মুস্তাফিজের। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ক্রিকেটের তিন ফরম্যাটেই দাপিয়ে বেড়াচ্ছেন। দাপিয়ে বেড়াচ্ছেন বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট গুলোতে।

সেদিক দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে একটু দেরিতে আবির্ভাব ঘটে মিরাজের। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্টে ১৯ উইকেট নিয়ে আন্তর্জাতিক পরিচিত পান।

কিন্তু দুজনের একসঙ্গে খেলা হচ্ছিল না। ইংল্যান্ডের বিপক্ষে যখন মিরাজ সুযোগ পেলেন মুস্তাফিজ তখন ইনজুরিতে। নিউজিল্যান্ড এবং ভারত সফরের সময়ও একই অবস্থা। আজ গল টেস্টটি হবে মেহেদী মিরাজের পঞ্চম টেস্ট আর মুস্তাফিজের তৃতীয় টেস্ট ম্যাচ। এমনিতেই মুস্তাফিজকে বেশ শান্তশিষ্ট মনে হলেও আড়ালে তিনি নাকি কিছুটা 'লেজবিশিষ্ট'! মিরাজকে সবচেয়ে বেশি জ্বালাতন করেন তিনি। বন্ধুত্বের এই জ্বালাতন মেনে নিতে হয় মিরাজকে। দুজনে থাকেনও একসঙ্গে। অনুশীলনেও একসঙ্গে। শুধু একসঙ্গে খেলাটাই হচ্ছিল না। এবার সেটা হলো; আর অধিনায়ক মুশফিক তার দুই অস্ত্রকে একসঙ্গে ব্যবহার করার সুযোগ পেলেন।


মন্তব্য