kalerkantho


কেমন হলো বাংলাদেশের একাদশ?

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৭ ১০:৫৮



কেমন হলো বাংলাদেশের একাদশ?

শ্রীলঙ্কার বিপক্ষে মাঠের লড়াই শুরু হয়ে গেছে টাইগারদের। গল আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথম টেস্টে মূলত তিন পরিবর্তন এসেছে একাদশে।

আগেই জানা ছিল অধিনায়ক মুশফিকুর রহিম উইকেটকিপিং করবেন না। তাই কিপার কাম লোয়ার-মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে একাদশে জায়গা করে নিয়েছেন লিটন দাস। ম্যাচের আগের দিন রুবেল হোসেনের একাদশে থাকার ব্যপারে গুঞ্জন শোনা গেলেও শেষ পর্যন্ত সুযোগ পেয়েছেন শুভাশিস রায়।

বাতাসের সুবিধা নিতে একজন বাড়তি পেসার খেলাচ্ছে বাংলাদেশ। সেখানে অটোম্যাটিক চয়েজ হিসেবে 'কাটার মাস্টার' মুস্তাফিজুর রহমান এবং তাসকিন আহমেদ সুযোগ পেয়েছেন। কাঁধের চোট কাটিয়ে মোস্তাফিজের দলে আসাটা অনুমিতই ছিল। লিটন দাসকে জায়গা করে দিতে বাদ পড়েছেন সাব্বির রহমান। প্রস্তুতি ম্যাচেও লিটন দাস অর্ধশতাধিক রান করে অপরাজিত ছিলেন। যেটা তাকে একাদশে আনতে আরও বড় ভূমিকা রেখেছে।

অন্যদিকে স্পিন আক্রমণে সাকিব আল হাসানের একমাত্র সঙ্গী মেহেদী হাসান মিরাজ। যদিও প্রস্তুতি ম্যাচে স্পিনারদের পারফর্মেন্স উজ্জল ছিল না। এটাও তিন পেসার নেওয়ার পেছনে একটা কারণ বলে মনে করছেন অনেকেই। ইতিমধ্যেই টসে জিতে ব্যাট করছে শ্রীলঙ্কা। বোলিং আক্রমণ শুরু করেছেন মুস্তাফিজুর রহমান এবং তাসকিন আহমেদ।

বাংলাদেশ তিন পেসার, দুই স্পিনার নিয়ে নামলেও শ্রীলঙ্কা ঠিক উল্টোভাবে একাদশ সাজিয়েছে। দুই পেসার সুরঙ্গা লাকমল ও লাহিরু কুমারার সঙ্গে তিন স্পিনার অধিনায়ক রঙ্গনা হেরাথ, অফ স্পিনার দিলরুয়ান পেরেরা ও চায়নাম্যান লাকশান সান্দাকান।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শুভাশিস রায়।


মন্তব্য