kalerkantho


বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের নাম ‘জয় বাংলা কাপ’

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৭ ২১:০০



বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের নাম ‘জয় বাংলা কাপ’

স্বাধীনতার মাস চলছে। রাত পোহালেই শুরু হচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের মাঠের লড়াই। দিনটি মঙ্গলবার, ৭ মার্চ। বাঙালীর জন্য, বাংলাদেশর জন্য এক ঐতিহাসিক দিন। রেসকোর্স ময়াদানে বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠের আহ্বানে জেগে উঠেছিল বাঙালি জাতি। তাই লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজের নাম রাখা হয়েছে ‘জয় বাংলা কাপ’। স্পনসর প্রতিষ্ঠান অ্যাডটাচের প্রস্তাবনায় সিরিজটির এই নামকরণ করা হয়েছে বলে বিসিবি সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

অ্যাডটাস প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজনের টেলিভিশন স্বত্ব, মাঠ ও বিজ্ঞাপন স্বত্ব কিনে থাকে। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কাছ থেকে সিরিজটির স্বত্ব কিনে নিয়েছে বাংলাদেশি এই প্রতিষ্ঠানটি। ৭ মার্চ এই সিরিজটি শুরু হওয়ায় নামকরণ করা হয়েছে ‘জয় বাংলা কাপ’। মুক্তিযুদ্ধের সময় এই ‘জয় বাংলা’ স্লোগান সাহস আর শক্তি যোগাত মুক্তিযোদ্ধাদের; আর কেঁপে উঠত পাকিস্তানিরা।

শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজটির আরও একটি বিশেষত্ব আছে। আর তা হলো, ১৫ মার্চ থেকে শুরু হতে চলা দ্বিতীয় টেস্টটি হবে বাংলাদেশের শততম টেস্ট ম্যাচ। এই ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে নিশ্চয়ই তাতিয়ে আছে মুশফিক বাহিনী। প্রথম টেস্টের ভেন্যুটিও বাংলাদেশের জন্য পয়মন্ত। ২০১৩ সালে এই গলেই বাংলাদেশ নিজেদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ ৬৩৮ রান করেছিল। মুশফিক থেমেছিলেন ২০০ রানে। ১৯০ রানের চৎকার এক ইনিংস খেলেছিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষেধাজ্ঞায় থাকা মোহাম্মদ আশরাফুল। তাই এই টেস্ট নিয়ে জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। মাঠে জয় পেলেই স্মরণীয় হয়ে থাকবে ‘জয় বাংলা কাপ’।


মন্তব্য