kalerkantho


লিড নিল অস্ট্রেলিয়া; তবে…

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৭ ১৮:২০



লিড নিল অস্ট্রেলিয়া; তবে…

পুনের মত ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামও হয়ে উঠেছে স্পিন স্বর্গ। তবে ততটা ভয়াবহ উইকেট না হলেও অজি ব্যাটসম্যানদের বেশ লড়াই করতে হয়েছে উইকেটে টিকে থাকতে।

দ্বিতীয় দিনশেষে ৪৮ রানে এগিয়ে থাকা সফরকারীদের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ২৩৭ রান। দুটি হাফ সেঞ্চুরি করেছেন ওপেনার ম্যাট রেনশ এবং শন মার্শ। ৩ উইকেট নিয়ে অশ্বিনকে পেছনে ফেলেছেন রবিন্দ্র জাদেজা।

দ্বিতীয় দিনের শুরুতেই প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে সরাসরি বোল্ড হয়ে যান বিধ্বংসী ওপেনার ডেভিড ওয়ার্নার। আউট হওয়ার আগে তিনি ৬৭ বলে ৩ বাউন্ডারিতে ৩৩ রান করেন। এত ভেঙে যায় ৫২ রানের উদ্বোধনী জুটি। অপর ওপেনার ম্যাট রেনশর সঙ্গী হন অধিনায়ক স্টিভেন স্মিথ। কিন্তু গত ম্যাচের সেঞ্চুরিয়ান এ দিন টিকতে পারেননি বেশিক্ষণ।

মাত্র ৮ রান করে অপর স্পিনার রবিন্দ্র জাদেজার বলে উইকেটকিপার ঋদ্ধিমান সাহার গ্লাভসবন্দি হন তিনি।

এরপর দলের হাল ধরেন ম্যাট রেনশ এবং শন মার্শ। দুজনে মিলে তৃতীয় উইকেটে ৫২ রানের জুটি গড়েন। রেনশ ১৯৬ বলে ৫ চার এবং ১ ছক্কায় ৬০ রান করে রবিন্দ্র জাদেজার শিকার হন। আবারও বিপদে পড়ে অজিরা। বিপদ থেকে বাঁচাতে এবার ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হন শন মার্শ। চাপের মধ্যে দাঁড়িয়ে ১৯৭ বলে ৬৬ রানের অসীম ধৈর্যশীল এক ইনিংস খেলেন তিনি। বাউন্ডারি মেরেছেন মাত্র ৪টি। এছাড়া হ্যান্ডসকম্ব ১৬, মিচেল মার্শ ০ রানে আউট হন। ভারতের হয়ে জাদেজার ৩ উইকেট ছাড়া ইশান্ত শর্মা, উমেশ যাদব এবং রবিচন্দ্রন অশ্বিন ১টি করে উইকেট নিয়েছেন।

তৃতীয় দিন শেষে অপরাজিত দুই ব্যাটসম্যান ম্যাথু ওয়েড ২৫ এবং মিচেল স্টার্ক ১৪ রানে অপরাজিত আছেন। শেষ ৪ উইকেট নিয়ে অজি বাহিনী লিডটাকে কতদূর নিয়ে যেতে পারবে সেটা বলে দেবে তৃতীয় দিনের খেলা।  


মন্তব্য