kalerkantho


লঙ্কান অধিনায়কের টিপসে নাথান লিওনের ঘূর্ণি জাদু!

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৭ ১৬:২৮



লঙ্কান অধিনায়কের টিপসে নাথান লিওনের ঘূর্ণি জাদু!

ব্যাঙ্গালুরু টেস্টে স্পিন জাদু দেখিয়ে ভারতের ৮ উইকেট তুলে নিয়েছেন অজি স্পিনার নাথান লিওন। এই খবর এখন পুরনো হয়ে গেছে। নতুন খবর ফাঁস করলেন লিওন নিজে। বাংলাদেশের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে অধিনায়কত্বের দায়িত্ব পাওয়া লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথই নাকি তাকে টিপস দিয়েছিলেন। হেরাথের টিপসেই জায়গামতো বল ফেলে সাফল্য পেয়েছেন লিওন। হেরাথ তাকে বলেছিলেন, একই জায়গায় বারবার বল করে যেতে।

লিওন বলেছেন, "আমি চেয়েছিলাম প্রাথমিক জিনিসটা ঠিকঠাক করতে। বলটাকে এক জায়গায় ফেলে যেতে। আপনি যদি হেরাথকে দেখেন তা হলে বুঝবেন ও ঠিক এই কাজটাই করে। বারবার এক জায়গায় বল করে যায়। " 

রঙ্গনা হেরাথ তাকে সে দিন কী বলেছিলেন সেটাও বলে দিলেন হেরাথ, "সেদিন রঙ্গনা বলেছিল, আমি একটা জায়গায় বল করে যাই।

তার পর সে বলটা স্পিন করবে না সোজা যাবে, সেটা আমি নিজেই বুঝি না। আর আমি না বুঝলে ব্যাটসম্যান বুঝবে কী করে? আমি রঙ্গনার পরিকল্পনাটাই কাজে লাগাচ্ছি। রঙ্গনা তো এই স্ট্র্যাটেজিতেই সফলতা আসছে। "

বেশ মজার ফর্মুলা। লিওন এই ফর্মুলাটা কাজে লাগাচ্ছেন। তিনি মূলত ওভার স্পিনের ওপর জোর দিয়েছেন এবং উইকেট থেকে বাউন্স আদায় করে নিয়েছেন। লিওনের বোলিংয়ের পিচ ম্যাপে দেখা যাচ্ছে, তিনি অফ স্টাম্পের সামান্য বাইরে বল করে গেছেন। যেটা শর্টও নয় আবার ফুল লেংথও নয়। এমন একটা লেংথে যেখান থেকে ব্যাটসম্যানের মনে একটা অনিশ্চয়তা ঢুকিয়ে দিতে পারেন। ভারতীয় ব্যাটসম্যানরা সেই অনিশ্চয়তার কবলে পড়েই উইকেট বিলিয়ে দিয়েছে।

 


মন্তব্য