kalerkantho


কে হচ্ছেন বার্সেলোনার নতুন কোচ

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৭ ০৫:২৭



কে হচ্ছেন বার্সেলোনার নতুন কোচ

চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে টপকে শীর্ষস্থান দখল করেছে ফুটবল ক্লাব বার্সেলোনা। ঘরের মাঠে 'এমএসএন' ত্রয়ীর গোলে স্পোর্টিং গিজনকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে দলটি। তবে এমন জয় শেষে দুঃসংবাদ পেতে হয়েছে কাতালান ভক্তদের। ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে বিষ্ফোরণ ঘটান কোচ লুইস এনরিক। জানিয়ে দেন বার্সেলোনায় এটাই তার শেষ মৌসুম।

তিনি বলেন, বার্সেলোনা ছেড়ে যাওয়া খুবই কঠিন সিদ্ধান্ত। তবে আমি অনেক ভেবেই এ সিদ্ধান্ত নিয়েছি। নিজের কাজ ও ভাবনার প্রতি সৎ থাকতে চাই।

ক্যাম্প ন্যুতে আর থাকছেন না এনরিকে। কিন্তু কেন? বিষয়টি নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা। অনেকেই বলছেন চ্যাম্পিয়ন লিগে পিএসজির কাছে নাস্তানুবাদ হওয়ার পর ক্লাব কর্তৃপক্ষের চাপে পড়ে এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আর এ গুঞ্জনে ঘি ঢেলে দিয়েছেন বার্সার ক্লাব প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমিউ। এনরিকের ছেড়ে যাওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, এটাই সঠিক সময় সরে যাওয়ার।

এনরিকে ক্লাব ছাড়ার সিদ্ধান্ত জানানোর পর আরও একটি গুঞ্জন চলছে ফুটবল পাড়ায়। কে হচ্ছেন বার্সার পরবর্তী কোচ? নাম শোনা যাচ্ছে অনেকেরই। উত্তরসূরির দৌড়ে আছেন জর্জ সাম্পাওলি, হুয়ান কার্লোস উনজু, লরাঁ ব্লঁ, রোনাল্ড কোম্যানদের মতো তারকা কোচ।  

জর্জ সাম্পাওলি বর্তমানে সেভিয়ার কোচের দায়িত্বে আছেন। তার বড় সুবিধা হচ্ছে তিনি দলের সেরা তারকা লিওনেল মেসির স্বদেশি। তাই কোচের দৌড়ে তার নামই সবার আগে আসছে। তাছাড়া চলতি মৌসুমে লা লিগায় দারুণ পারফরম্যান্স করছে সেভিয়া। এমনকি লা লিগায় খেতাবের দৌড়ে টিকে আছে তারা। আর এ কারণেই সাম্পাওলিকে নিয়ে বাড়তি হইচই।

হুয়ান কার্লোস উনজু বর্তমানে বার্সায় এনরিকের প্রধান সহকারী। আর গুঞ্জন শোনা যাচ্ছে এনরিকও নাকি তার নামই প্রস্তাব করেছেন উত্তরসূরি হিসাবে। কোপা দেল রে ম্যাচে সাইডলাইন থেকে দলকে তিনিই নেতৃত্ব দিয়েছেন। কোপা দেন রের ফাইনালে ওঠার পেছনে তার অবদান অনেক বলেই হয়তো তার নামও শোনা যাচ্ছে বেশ জোরেশোরে।

লরাঁ ব্লঁ বার্সেলোনার সাবেক ডিফেন্ডার। ২০১৩-১৫ পিএসজিকে সেরা ফর্মে নিয়ে গিয়েছিলেন তিনি। ওই সময়ে ১১টি ট্রফিও জিতেছিল তারা। তাছাড়া খুবই সম্মানীয় কোচ। তাই তিনি বার্সার কোচ হলে অবাক হওয়ার তেমন কিছুই থাকবে না।

রোনাল্ড কোম্যান বর্তমানে এভার্টনের কোচ। স্পেনেও কোচিংয়ের অভিজ্ঞতা আছে। ভ্যালেন্সিয়ার হয়ে কোপা দেল রেও জিতেছেন এ কোচ। বার্সেলোনায় খেলেছেন, এমনকি সহকারী কোচও ছিলেন। তাই তিনি আছেন সম্ভাব্য কোচের তালিকায়।


মন্তব্য