kalerkantho


ক্রিকেট মঞ্চ কাঁপাতে আসছেন ‘হস্তিশাবক’ রেহকিম!

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ১৮:২৪



ক্রিকেট মঞ্চ কাঁপাতে আসছেন ‘হস্তিশাবক’ রেহকিম!

এবারের ওয়েস্ট ইন্ডিজ সফরে ইংল্যান্ড দল অবশ্যই ফেভারিট। তবে শুক্রবার শুরু হতে যাওয়া সফরের প্রথম সিরিজের প্রথম ম্যাচে তাদের হয়তো মোকাবেলা করতে হবে সত্যিকারের এক চমক।

এই চমকের নাম রেহকিম কর্নওয়াল। যদিও এর মধ্যেই হয়ে যাওয়া প্রস্তুতি ম্যাচে ইংলিশরা কিছুটা টের পেয়েছে রেহকিম ঝলক।

মাঠে সহখেলোয়াড়ের তুলনায় রেহকিমকে দেখায় যেন গালিভার 

৬ ফিট ৬ ইঞ্চি উচ্চতা রেহকিমের। দানবসম উচ্চতার সঙ্গে ওজনও প্রায় চার মণ (১৪০ কেজি) ২৪ বছর বয়সী এই ক্রিকেটারের। তার শরীরের চওড়াইর মাপ নিলে তা দাঁড়ায় পাক্কা ২ মিটার! এই বিশাল ধর আর ওজনের লোকটি একজন অলাউন্ডার ক্রিকেটার!

অ্যান্টিগুয়া দ্বীপে জন্ম রেহকিমকে এরইমধ্যে শারীরিক বিবেচনায় দুনিয়ার সবচেয়ে ওজনদার আন্তর্জাতিক ক্রিকেটার বলে রায় দিয়েছে দুনিয়ার অনেক মিডিয়া। মাঠে নিজ ও প্রতিপক্ষ দলের ছোটখাট দেহাবয়বের ক্রিকেটারদের তার তুলনায় মনে হয় লিলিপুট।  

জ্বী, হ্যাঁ! সোশ্যাল মিডিয়ায় তোলপাড় তোলা এই ‘হস্তিশাবক’ বা ‘গালিভার’ আকৃতির ক্রিকেট অলরাউন্ডার ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ক্রিকেটে খেলেন লিবার্ড আইল্যান্ড দলের পক্ষে। এখন ওয়েস্ট ইন্ডিজ মূল দলে স্থান হতে যাচ্ছে।  

ইংল্যান্ড ক্রিকেট দলের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড একাদশের  প্রস্তুতি ম্যাচে এই ‘জাম্বু-সাইজের’ ক্রিকেটারকে দেখে প্রায় সবার চোখ চড়কগাছ! ম্যাচে বাহাদুরিটাও কম দেখাননি তিনি, ৬১ বলে খেলেছেন শানদার ৫৯ রানের ঝকঝকে ইনিংস।

নিয়েছেন একটি উইকেটও। ডানহাতি ব্যাটসম্যান  রেহকিম কর্নওয়াল বোলিংও করেন ডান হাতেই, অফব্রেক।  

২৫টি ফার্স্টক্লাস ম্যাচে ৪৬ ইনিংস খেলা কর্নওয়াল ২৩.০৪ গড়ে রান করেছেন ১০১৪।  

ব্যাটিং তো জানা গেল, তবে বোলিংটা কেমন তার?

মাত্রাতিরিক্ত ওজনের শরীর হলে কী হবে, ফিল্ডিংয়ে ঝুঁকি নিতে ইতস্তত করেন না

এখানেও ফেলে দেওয়ার মতো নয় তার পারফর্মেন্স। ফার্স্ট ক্লাস ক্রিকেটে নিজের করা প্রতি ৫০ বলে একটি করে উইকেট নেওয়া আছে তার, সে হিসেবে মোট শিকার  ১২৫ ব্যাটসম্যান।

আর ফিল্ডিংয়ে তিনি কতোটা তৎপর তা দেখিয়েছেন প্রস্তুতি ম্যাচের দর্শক এবং শুক্রবার শুরু হতে যাওয়া প্রথম ওয়ানডে ম্যাচেও দেখাবেন যদি একাদশে থাকা হয় তার।  

খেলায় সাফল্য বা ব্যর্থতা যাই আসুক- সব সময়েই সঙ্গে আছে চিরন্তন ওয়েস্ট ইন্ডিজীয় ভূবন ভোলানো হাসিটা

রেহকিমকে নিয়ে খবর আরও আছে। ২০১৬ সালে ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফরকালে তিনি খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড একাদশের হয়ে। প্রস্তুতিমূলক ওই ম্যাচে করেন ৪১ রান। আর তার অফব্রেক বোলিং ছোবলে সংহার করেছিলেন বর্তমান ভারতীয় ক্যাপ্টেন বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে আর চেতেশ্বর পুজারাসহ পাঁচজনের উইকেট। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের হয়ে শ্রীলঙ্কা সফরে নিয়েছিলেন ২৩ উইকেট, যা ছিল সিরিজে সর্বোচ্চ।  

তবে টি-২০ ম্যাচে ততটা সফল নন কর্নওয়াল। ১৬ ম্যাচ খেরে ১২ ইনিংসে ব্যাট করে মাত্র ৮৫ রান করেছেন।  আর ১৫ ইনিংসে বল করে পেয়েছেন ১৪ উইকেট।  এনবিটি, ইন্ডয়ানএক্সপ্রেস, দ্যবিগলিড
  


মন্তব্য