kalerkantho


প্রস্তুতি ম্যাচে তাসকিন-মুস্তাফিজদের দাপট

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ১৮:১৯



প্রস্তুতি ম্যাচে তাসকিন-মুস্তাফিজদের দাপট

শ্রীলঙ্কা সফরে প্রথম প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনে বোলিংয়ে আধিপত্য বিস্তার করল বাংলাদেশের পেসাররা। সাকিবের নেতৃত্বে স্পিন সেকশন এদিন অনেকটা ব্যর্থই বলা যায়।

তিন স্পিনার মিলে উইকেট নিয়েছেন ১টি আর রান দিয়েছেন ১৮৫। অন্যদিকে তাসকিন-মুস্তাফিজের পাশাপাশি অকেশনাল বোলার সৌম্য সরকারও উইকেট পেয়েছেন। তবে বাংলাদেশের চেয়ে এগিয়েই রইল শ্রীলঙ্কা প্রেসিডেন্ট একাদশ। বাংলাদেশের ৩৯১ রানের জবাবে দিনশেষে তাদের সংগ্রহ ৪০৩ রান। তামিমের ১৩৬* রানের জবাবে দিনেশ চান্ডিমাল খেললেন ১৯০ রানের হার না মানা ইনিংস।

দিনের শুরু করেন তাসকিন আহমেদ। এক ওভারেই তুলে নেন ২ উইকেট। ওপেনার ফার্নান্দো এবং ওয়ান ডাউনে নামা ইরোস সামারাসূর্য তার শিকার হন। এরপর অনেকটাই থিতু হয়ে গিয়েছিলেন অপর ওপেনার চন্দ্রগুপ্ত।

তাকে কট অ্যান্ড বোল্ড করে নিজেকে জানান দেন 'কাটার মাস্টার' মুস্তাফিজুর রহমান। চা বিরতির পর বাংলাদেশকে প্রথম ব্রেক থ্রু এনে দেন ব্যাটিং অলরাউন্ডার সৌম্য সরকার। তার মিডিয়াম পেসে প্যাভিলিয়নের পথ ধরেন রমেশ বুদ্দিকা।

এরপর বড় জুটির ইঙ্গিত দিয়েছিলেন এরপর দিনেশ চান্ডিমাল ও লিও ফ্রান্সিস্কো। সে যাত্রায় সেটা আর সম্ভব হয়ে ওঠেনি। কাটার মাস্টারের বলে ছত্রখান হয়ে যায় ফ্রান্সিস্কোর স্ট্যাম্প। তাসকিন যেন ২টি উইকেট নিয়ে স্বস্তিতে ছিলেন না। তাই রোশন সিলভাকে উইকেটকিপার লিটন দাসের গ্লাভসবন্দী করে ৩য় উইকেট তুলে নেন এই তরুণ স্পিডস্টার। স্বাগতিকদের ৭ম উইকেটের পতন ঘটান স্পিনার মেহেদী হাসান মিরাজ।

মোট ৯ জন বোলারকে ব্যবহার করেছেন অধিনায়ক মুশফিকুর রহিম। তার মধ্যে মমিনুল হকও আছেন। মমিনুল ১ ওভার বল করে বেদম মার খেয়ে ১৩ রান দেন। পরে আর বোলিংয়ে আনা হয়নি তাকে। মাহমুদ উল্লাহ ৩ ওভার বল করে ১১ রান দেন। সৌম্য সরকার বোলারদের মধ্যে সবচয়ে কৃপণ ছিলেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। ১২ ওভার বল করে ৪ মেডেনসহ দিয়েছেন ২৮ রান। তাসকিন একটু বেশি খরচ করে ১১ ওভারে দিয়েছেন ৪১ রান। এছাড়া মিরাজ ১৩ ওভারে ৬৮, তাইজুল ১২ ওভারে ৭৯ এবং সাকিব ১১ ওভার বল করে দিয়েছেন ৪৯ রান।


মন্তব্য