kalerkantho


আর্থিক সমস্যায় বন্ধের মুখে আইপিএল!

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ১৬:৫১



আর্থিক সমস্যায় বন্ধের মুখে আইপিএল!

আদালতের রায়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের সংস্কারের ধাক্কা লেগেছে আইপিএলের গায়ে। ১০ম আসর শুরু হতে একমাসও বাকি নেই, এমন অবস্থায় তীব্র সমস্যায় পড়েছে আইপিএল।

লোধা কমিটির প্রস্তাবিত সংস্কারের পরে ভারতের রাজ্য ক্রিকেট সংস্থাগুলি এখনও আইপিএল ম্যাচ আয়োজনের জন্য কোনো অর্থ পায়নি ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছ থেকে। এমতাবস্থায় তীব্র আর্থিক সংকটে এখন বন্ধ হওয়ার মুখে বিশ্বের সবচেয়ে বড় এবং জমকালো এই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট।

সাধারণত আইপিএলের প্রতিটি ম্যাচ আয়োজনের জন্য রাজ্য ক্রিকেট সংস্থাগুলো ৬০ লাখ টাকা করে পেয়ে থাকে। এর মধ্যে ৩০ লাখ টাকা দেয় ফ্র্যাঞ্চাইজি। বাকি টাকা দেয় দেশটির ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বিসিসিআই। টুর্নামেন্টের আগেই এই অর্থ দেওয়া হত এতিদন। তবে এখন পরিস্থিতি অনেকটাই আলাদা। সুপ্রিমকোর্টের আদেশ অনুযায়ী রাজ্য ক্রিকেট সংস্থাগুলি লোঢা কমিটির সুপারিশ না মানলে তাদের কোনোরকম অর্থ বরাদ্দ দেওয়া হবে না।

এই নিয়মেই সংকটে পড়েছে আইপিএল।

৪৮ ঘণ্টা আগেই ওয়ার্কিং কমিটির বৈঠকের পর লোঢা কমিটির বিরুদ্ধে সুপ্রিমকোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন কলকাতা ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিএবি)। লোঢা কমিটির বিরুদ্ধে এই অবস্থানের জন্যই আইপিএলের আগে নাইট রাইডার্সের ঘরোয়া ম্যাচ আয়োজনের জন্য অগ্রিম অর্থ পায়নি সিএবি।

এর আগেও নিউজিল্যান্ড, ইংল্যান্ড সিরিজের সময় একই কারণ দেখিয়ে ম্যাচ আয়োজনে আপত্তি দেখিয়েছিল রাজ্য ক্রিকেট সংস্থাগুলি। তবে সুপ্রিমকোর্টের নির্দেশে তাৎক্ষণিকভাবে শুধু ম্যাচ আয়োজনের জন্য অর্থ বরাদ্দ করা হয়েছিল। তাছাড়া কিছুদিন আগে আইপিএল কমিটির বৈঠকে দেশটির বিভিন্ন রাজ্যের ক্রিকেট সংস্থাগুলো ঘোষণা করেছিল, প্রয়োজনীয় অর্থ না পেলে আইপিএলের ম্যাচ আয়োজন করতে পারবে না তারা। সব মিলিয়ে আইপিএল এখন ঘোর অন্ধকারে!


মন্তব্য